Home / দেশের খবর / জনগণের নিরাপত্তায় কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

জনগণের নিরাপত্তায় কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

শেরপুর নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমৃদ্ধ ও উন্নত বাংলাদেশ গঠনে সততা ও সাহসিকতার সঙ্গে পেশাগত দায়িত্ব পালনের মাধ্যমে জনগণ ও বিনিয়োগের নিরাপত্তায় কাজ করতে আনসার ও ভিডিপি সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন। সোমবার সকালে গাজীপুরের সফিপুরে ‘বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর ৪৪তম জাতীয় সমবেশ-২০২৪’ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘দেশের সর্ববৃহৎ বাহিনী হিসাবে আপনাদের ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করবেন। জনগণ ও বিনিয়োগের শন্তিপূর্ণ পরিবেশ ধরে রাখা আপনাদের পবিত্র দায়িত্ব। দেশের সার্বিক উন্নয়নের পূর্বশর্ত স্থিতিশীল রাজনৈতিক অবস্থা ও অর্থনৈতিক পরিবেশ এবং গণতান্ত্রিক শাসনব্যবস্থার ধারাবাহিকতা। সেই পরিবেশ রক্ষার জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছি’।

তিনি বলেন, ‘আমাদের জাতীয় যে কোনো প্রয়োজনে আনসার বাহিনীর সদস্যদের আহ্বান করা হয় এবং তারা দায়িত্ব পালন করেন। বিভিন্ন দূতাবাস থেকে শুরু করে গুরুত্বপূর্ণ এলাকায় আমাদের আনসার বাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে।’

প্রধানমন্ত্রী বলেন, ‘২০১৩, ’১৪ এবং ২০২৩ সালে বিএনপি-জামায়াত অগ্নিসন্ত্রাস, রেলে আগুন দেওয়া, রেললাইন কেটে ফেলা, মানুষকে হত্যা করাসহ ধ্বংসাত্মক কাজ করেছিল। তখন জাতীয় নিরাপত্তা বিধানে আনসার বাহিনী অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেছে। এজন্য আমি সবাইকে আন্তরিক অভিনন্দন জানাই।’

সরকারপ্রধান বলেন, ’৯৬ সালে প্রথম সরকারে আসার পর থেকেই এ বাহিনীর উন্নয়নে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে, যার ফলে আজ এই বাহিনী শুধু দেশে নয়, বিদেশেও সুনাম অর্জন করে যাচ্ছে। আমাদের এই বাহিনী গ্রামপর্যায়ে কাজ করে থাকে। আমরা গ্রাম উন্নয়নে বিশেষ পদক্ষেপ নিয়েছি।

তিনি বলেন, ‘যে কোনো দুর্যোগ-দুর্বিপাকে আনসার বাহিনীর সদস্যরা মানুষের পাশে দাঁড়ান। ঝড়, বন্যা বা অগ্নিকাণ্ড-এরকম যে কোনো ঘটনায় আমরা দেখেছি আমাদের আনসার বাহিনীর সদস্যরা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে কাজ করেন।’

শেখ হাসিনা বলেন, ‘আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য ৬১ লাখ। দুটি নারী ব্যাটালিয়নসহ এতে ৪২টি ব্যাটালিয়ন রয়েছে। এর মধ্যে ১৬টি ব্যাটালিয়নের সদস্যরা পার্বত্য এলাকায় শান্তিশৃঙ্খলা রক্ষায় এবং দুর্গম পাহাড়ি এলাকায় ‘অপারেশন উত্তরণ’-এ দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় সেনাবাহিনীর সঙ্গে কাজ করে যাচ্ছেন।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মো. মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল একেএম আমিনুল হক এবং আনসার ও ভিডিপি একাডেমির কমান্ড্যান্ট মো. নুরুল হাসান ফরিদী অনসার একাডেমির অনুষ্ঠানস্থলে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের জন্য ১৮০ জন আনসার ও ভিডিপি সদস্যের মাঝে বিভিন্ন ক্যাটাগরিতে পদক বিতরণ করেন। প্রধানমন্ত্রী খোলা জিপে করে প্যারেড পরিদর্শন করেন এবং মনোজ্ঞ কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। সুসজ্জিত প্যারেড তাকে রাষ্ট্রীয় সালাম জানায়। পরে তিনি কোরিওগ্রাফি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন।

আনসার বাহিনীর সার্বিক উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ১৭ কোটি মানুষের এই দেশে জনগণের ভাগ্য পরিবর্তন করা, তাদের আর্থসামাজিক উন্নয়ন ঘটানোর পাশাপাশি সার্বিক নিরাপত্তাবিধান করাই সরকারের কাজ।’

তিনি বলেন, ‘সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদকের হাত থেকে আমরা দেশকে রক্ষা করতে চাই। দুর্নীতির বিরুদ্ধে আমাদের অভিযান সব সময় অব্যাহত থাকবে। সেদিকে লক্ষ রেখেই আমাদের আনসার বাহিনীর সদস্যরা অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছেন এবং আগামী দিনেও করে যাবেন।’

ইতোমধ্যে সরকার আনসার বাহিনীর কল্যাণে পুরোনো আইন পরিবর্তন করে নতুন আইন প্রণয়ন করেছে উল্লেখ করে তিনি বলেন, আনসার ব্যাটালিয়ন আইন-২০২৩ পাশ করা হয়েছে। সেখানে চাকরির শুরু থেকেই স্থায়ীকরণের ব্যবস্থা রাখা হয়েছে।

বার্ষিক সম্মানি ভাতা বৃদ্ধি, রেশন বৃদ্ধি, নারী সদস্যদের পোশাক-পরিচ্ছদ পরিবর্তনসহ বাহিনীর আধুনিকায়নে তার সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে তিনি বলেন, ২০৪১ সালে যে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলব, সেখানে আমাদের প্রত্যেকটি বাহিনী বিশেষ করে আনসার বাহিনীও সেভাবেই স্মার্ট বাহিনী হিসাবে গড়ে উঠবে এবং দেশের উন্নয়নে একাত্ম হয়ে কাজ করে যাবে।

ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে আনসার বাহিনীর বলিষ্ঠ অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, তারা বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় দক্ষতার পরিচয় দিয়ে থাকেন। বাংলাদেশ গেমসে পরপর পাঁচবার চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে। এই ধারা অব্যাহত রাখতে হবে এবং এ বাহিনীতে একটি ক্রীড়া কমপ্লেক্স নির্মাণের কার্যক্রমও প্রক্রিয়াধীন রয়েছে। কারণ, সরকার চায়-এখান থেকে উদীয়মান এবং খ্যাতিমান ক্রীড়াবিদ তৈরি হবে। তারা যেন দেশের জন্য আরও সুনাম বয়ে আনতে পারে, সে পদক্ষেপও সরকার নেবে।

অনুষ্ঠানে ভাষা আন্দোলনের এই মাসে আনসার কমান্ডার আব্দুল জব্বারসহ ভাষা আন্দোলনের সব শহিদকে শ্রদ্ধভরে স্মরণ করেন প্রধানমন্ত্রী। মুক্তিযুদ্ধে ৬৭০ জন আনসার সদস্যের আত্মাহুতি, মুক্তিযুদ্ধ চলাকালে মুজিবনগরে স্বাধীন বাংলাদেশ সরকার গঠনের সময় তাদের উপস্থিতি এবং বাংলাদেশের প্রথম সরকারকে গার্ড অব অনার প্রদানেও আনসার বাহিনীর সদস্যদের কথা স্মরণ করেন তিনি।

Check Also

ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে প্রচেষ্টা চালাচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × 2 =

Contact Us