Home / দেশের খবর / ফের কাঁপন ধরাতে আসছে শৈত্যপ্রবাহ

ফের কাঁপন ধরাতে আসছে শৈত্যপ্রবাহ

শেরপুর নিউজ ডেস্ক: পুরো জানুয়ারি মাস জুড়ে সারা দেশে শীত-ঠান্ডা তান্ডব চালিয়েছে। তাপমাত্রার পারদ নেমে আসে ৫ ডিগ্রি সেলসিয়াসে। এমন অসহনীয় শীত সঙ্গে কনকনে বাতাস ঠান্ডার তীব্রতাকে দিয়েছে এক ভিন্ন মাত্রা। এতে যবুথবু হয়ে পরেছে দেশের মানুষ। চলতি মাস ঢুকতেই চলমান এ অসহনীয় শীত-ঠান্ডা কিছুটা প্রশমিত হয়। স্বস্তি পায় দিনমজুরসহ খেটে খাওয়া মানুষেরা। কিন্তু এ স্বস্তি আর দীর্ঘ হলোনা। কারণ শীত-ঠান্ডার ওপর দিয়েই দেশে বেশ কয়েক জায়গায় বৃষ্টি হয়েছে। আর এ মেঘ-বৃষ্টি কাটার পর দেশে আরেক দফা মৃদু শৈত্যপ্রবাহের আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল ৬টা থেকে ২৪ ঘণ্টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ১০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বিষয়টি নিয়ে আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, শনিবার (৩ ফেব্রুয়ারি) বৃষ্টি কমে যাবে। তবে দুদিন পর মৃদু আকারে শৈত্যপ্রবাহ আসতে পারে, এটি দুই থেকে তিন দিন স্থায়ী থাকতে পারে।

বড় এলাকাজুড়ে সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ ধরা হয়; ৬ থেকে ৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলা হয়।

ফেব্রুয়ারি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের প্রথমার্ধে দেশের উত্তর, পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি থেকে দুটি মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়বে।

জানুয়ারি মাসে ৩ ধাপে দেশের অনেক জায়গায় মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যায়। গত ২৮ জানুয়ারি তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল।

এর আগে ১৬ জানুয়ারি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক অফিস আদেশে জানানো হয়, কোনো জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলে সেখানে প্রাথমিক বিদ্যালয় বন্ধ রাখা হবে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরও (মাউশি) এই সিদ্ধান্ত নেয়।

Check Also

ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে প্রচেষ্টা চালাচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × four =

Contact Us