সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / মিয়ানমার পরিস্থিতিতে নজর বাংলাদেশের

মিয়ানমার পরিস্থিতিতে নজর বাংলাদেশের

শেরপুর নিউজ ডেস্ক: মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশ যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় এবং নতুন করে দেশটি থেকে রোহিঙ্গাদের অনুপ্রবেশ না ঘটে সে বিষয়ে সরকার বিশেষভাবে নজর রাখছে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে এ কথা জানান মুখপাত্র সেহেলী সাবরীন। তিনি আরও জানিয়েছেন, সীমান্তে বিজিবি সিপাহি রইস উদ্দিন নিহত হওয়ার ঘটনায় বিএসএফ দুঃখ প্রকাশ করেছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রাখাইনে চলমান সংঘাত মিয়ানমারের অভ্যন্তরীণ বিষয়। তবে এই সংঘাতে বাংলাদেশ বা আমাদের নাগরিক যেন কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য বিশেষভাবে নজর রাখা হচ্ছে। একই সঙ্গে নতুন করে যেন অনুপ্রবেশ না ঘটে সে বিষয়েও নজর রাখা হচ্ছে। তিনি বলেন, মিয়ানমারে আমাদের দুটি কূটনৈতিক মিশন রয়েছে। দূতাবাস দুটি সার্বিক বিষয়ে পর্যবেক্ষণ এবং প্রয়োজনে মিয়ানমার সরকারের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিদ্যমান পরিস্থিতি এবং সম্ভাব্য প্রভাব নিয়ে মন্ত্রণালয় সরকারের সব কর্তৃপক্ষ এবং প্রয়োজনীয় ক্ষেত্রে ঢাকার মিয়ানমার দূতাবাসের সঙ্গে নিবিড় ও ত্বরিত যোগাযোগ রক্ষা করছে। এ ছাড়া আমাদের সীমান্তরক্ষী বাহিনীর সঙ্গে মিয়ানমার কর্তৃপক্ষের যোগাযোগ রয়েছে।

সীমান্ত হত্যা নিয়ে করা এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন বলেন, ২৪ জানুয়ারি সিপাহি মোহাম্মদ রইস উদ্দিনের মৃত্যুতে বিএসএফ আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে। এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) আগামী দিনে একসঙ্গে কাজ করবে বলে আশা প্রকাশ করেছে। পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের আসন্ন ভারত সফরে সীমান্ত হত্যা নিয়ে আলোচনা হবে উল্লেখ করে মুখপাত্র বলেন, যে কোনো দ্বিপক্ষীয় বৈঠকে সীমান্তের সমস্যা ও ভিসা নিয়ে আলোচনা হয়। এবারও পররাষ্ট্রমন্ত্রীর ভারত সফরে সীমান্ত ও ভিসা ইস্যু নিয়ে আলোচনা হবে। সেই সঙ্গে তিস্তার পানি বণ্টন চুক্তিসহ দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। যার মধ্যে থাকবে দুই দেশের জনগণের যোগাযোগ বৃদ্ধি, বিদ্যুৎ খাতে সহযোগিতা, দ্বিপক্ষীয় বাণিজ্য সম্প্রসারণ, কানেকটিভিটি, আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি ও ভবিষ্যতে বাংলাদেশ-ভারত সম্পর্ক কীভাবে আরও এগিয়ে নেওয়া যায়।

Check Also

চিনির দাম বাড়ছে না

শেরপুর নিউজ ডেস্ক: পবিত্র রমজান মাসের আগে সরকারি মিলের লাল চিনির দাম কেজিতে ২০ টাকা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 4 =

Contact Us