Home / দেশের খবর / জাতীয় বায়োব্যাংক প্রতিষ্ঠায় গুরুত্ব আরোপ প্রধানমন্ত্রীর

জাতীয় বায়োব্যাংক প্রতিষ্ঠায় গুরুত্ব আরোপ প্রধানমন্ত্রীর

শেরপুর নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে মেডিকেল ও লাইফ সায়েন্সের অন্যান্য শাখার উদ্ভাবন এবং আবিষ্কারে বিশ্বমানের একটি জাতীয় বায়োব্যাংক প্রতিষ্ঠায় গুরুত্ব আরোপ করেছেন। তিনি বলেছেন, বায়োব্যাংককে বাস্তবে পরিণত করতে আসুন, আমরা একসঙ্গে কাজ করি। বায়োব্যাংক আশাবাদের প্রতীক, যা আমাদের একটি উন্নত ও স্বাস্থ্যকর বিশ্বের দিকে পরিচালিত করবে।

মঙ্গলবার বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ‘বাংলাদেশের সঙ্গে বায়োব্যাংকিং: রোগ ব্যবস্থাপনা ও প্রতিরোধে একটি যৌথ পদ্ধতি’ শীর্ষক গোলটেবিল বৈঠকে সম্প্রচারিত ভিডিও বার্তায় এসব কথা বলেন প্রধানমন্ত্রী। খবর বাসসের।

শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ব্রাসেলসে বাংলাদেশ দূতাবাস ও ইউরোপীয় ইউনিয়নের যৌথ উদ্যোগে এ অনুষ্ঠান আমাদের জাতীয় বায়োব্যাংক প্রতিষ্ঠার ভিত্তি তৈরি করবে।

তিনি বলেন, একটি সমন্বিত কৌশলগত সহযোগিতা এবং বাংলাদেশসহ গোটা বিশ্বের কোটি কোটি নাগরিকের মঙ্গল ও কল্যাণ জোরদারে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ায় এখানে উপস্থিত বিশিষ্টজন এবং সংস্থাকে আমি স্বাগত জানাচ্ছি। বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলোতে ক্লিনিক্যাল কেয়ার, চিকিৎসা শিক্ষা ও গবেষণায় প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, সর্বজনীন স্বাস্থ্য কাভারেজের ক্ষেত্রে সাংবিধানিক ও বৈশ্বিক প্রতিশ্রুতির অংশ হিসেবে গ্রামীণ পর্যায়ে সরকার প্রায় ১৮ হাজার ৫০০ কমিউনিটি ক্লিনিক এবং স্বাস্থ্যকেন্দ্র নির্মাণ করেছে। চিকিৎসা খাতে অত্যাধুনিক সুযোগ-সুবিধা চালুতে নানা পদক্ষেপ নিয়েছে। তবে তিনি মনে করেন, নির্ভরযোগ্য ক্লিনিক্যাল ডেটা অবকাঠামোসহ বায়োম্যাটেরিয়ালের অভাব বিস্তৃত চিকিৎসা গবেষণায় বাংলাদেশের কম প্রতিনিধিত্বের অন্যতম কারণ।

সরকারপ্রধান আশা করেন, বায়োব্যাংক রোগ নির্ণয়, প্রতিরোধ ও ব্যক্তিগত যত্নের ক্ষেত্রে সক্ষমতার উন্নতি ঘটাতে পারে।

Check Also

পুলিশ সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ-২০২৪ শুরু হয়েছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × three =

Contact Us