সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / রোজায় পণ্যের দাম সহনীয় রাখতে শুল্ক কমানোর চেষ্টা হচ্ছে : এনবিআর চেয়ারম্যান

রোজায় পণ্যের দাম সহনীয় রাখতে শুল্ক কমানোর চেষ্টা হচ্ছে : এনবিআর চেয়ারম্যান

শেরপুর নিউজ ডেস্ক: আসন্ন রোজায় নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে রাখতে আমদানি শুল্ক কমানোর ব্যাপারে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) কাজ করছে বলে জানিয়েছেন বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মো: রহমাতুল মুনিম।
গতকাল বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের রাজস্ব ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২৪ উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এনবিআর চেয়ারম্যান বলেন, রমজান সামনে রেখে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমাতে আমদানি শুল্ক কমানোর প্রস্তাব আমরা পেয়েছি। সেটা নিয়ে কাজ করছি।

এ সময় চট্টগ্রাম কাস্টম হাউজকে ঢেলে সাজানো প্রসঙ্গে তিনি বলেন, একটা সিস্টেম ডেভেলপ করা আছে। সেই অনুযায়ী আমরা কাজ করছি। কাস্টম হাউজের সক্ষমতা বাড়ানোর জন্য অবকাঠামো উন্নয়নে কাজ করছি। তিনি বলেন, এবার কাস্টমস দিবসের প্রতিপাদ্য ‘মিলে নবীন পুরনো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন’। দিবসটি উপলক্ষে আজ শুক্রবার এনবিআর ভবনে সেমিনার অনুষ্ঠিত হবে। যেখানে বাণিজ্যে বিশেষ অবদান রাখা প্রতিষ্ঠান ও এনবিআর কর্মকর্তাকে ‘ডব্লিউ সার্টিফিকেট অব মেরিট-২০২৪’ দেয়া হবে। এর আগে গত সোমবার ভোজ্যতেল, চিনি ও খেজুরের ওপর শুল্ককর ছাড় দিতে এনবিআরকে চিঠি দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এসব পণ্যের আমদানি শুল্ক ও কর কমলে ভোক্তা পর্যায়ে পণ্য তিনটির দাম কমতে পারে।
এদিকে, চোরাচালান প্রতিরোধ ও আমদানি-রফতানি কার্যক্রমের কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করে বাণিজ্য সহজীকরণে বাংলাদেশ কাস্টমস কাজ করছে বলে জানিয়েছেন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে তিনি জানান, ২০২২-২৩ অর্থবছরে আহরিত মোট ৩ কোটি ৩১ লাখ ৫০২ কোটি টাকা রাজস্বের মধ্যে ৯২ লাখ ৭৩২ হাজার কোটি এসেছে কাস্টমস থেকে। চলতি অর্থবছরের ডিসেম্বর জাতীয় রাজস্ব বোর্ডের আহরিত মোট ১ কোটি ৬৫ লাখ ৫৯৯ কোটি টাকা রাজস্বের মধ্যে ৪৯ লাখ ৬৮ হাজার কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে আহরণ করা হয়েছে। গত অর্থবছরের তুলনায় যার প্রবৃদ্ধির হার ৯ দশমিক ১৬ শতাংশ।

এনবিআর চেয়ারম্যান আরো বলেন, বর্তমান বৈশ্বিক রাজনৈতিক প্রেক্ষাপটে বিশ্ব অর্থনীতি নানা প্রতিকূলতার মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে কাস্টমস এখন রাজস্ব আহরণ ছাড়াও বাণিজ্য সহজকরণ, জাতীয় নিরাপত্তা, আন্তর্জাতিক জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনসহ নানাবিধ বিষয় নিয়ে কাজ করে। তিনি বলেন, আমদানি-রফতানি কার্যক্রমে যুক্ত হচ্ছে বাণিজ্য সহজীকরণের নানামুখী উদ্যোগ। চোরাচালান প্রতিরোধ ও আমদানি-রফতানি কার্যক্রমে নবীন পুরনো অংশীজনদের অর্থপূর্ণ সম্পৃক্তকরণের মাধ্যমে গতিশীলতা আনয়নসহ নানামুখী পদক্ষেপের মাধ্যমে টেকসই অর্থনীতি বিনির্মাণে বাংলাদেশ কাস্টমস অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

উল্লেখ্য, আজ দেশে পালিত হবে আন্তর্জাতিক কাস্টমস দিবস। ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের ১৮৫টি সদস্য দেশের কাস্টমস বিভাগের সাথে সম্মিলিতভাবে বাংলাদেশ কাস্টমস দিবসটি পালন করবে। ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশন এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘মিলে নবীন-পুরনো অংশীজন, কাস্টমস করবে লক্ষ্য অর্জন’।

Check Also

ডলারের দাম কমায় বেড়েছে সোনার দাম

শেরপুর ডেস্ক:আন্তর্জাতিক বাজারে ডলারের দাম কমায় সোনার দাম সামান্য বেড়েছে। তাছাড়া মধ্যপ্রাচ্যকে কেন্দ্র করে উত্তেজনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − nine =

Contact Us