সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / নিম্ন মাধ্যমিক শিক্ষাকে অবৈতনিক করার উদ্যোগ নেয়া হবে- শিক্ষামন্ত্রী

নিম্ন মাধ্যমিক শিক্ষাকে অবৈতনিক করার উদ্যোগ নেয়া হবে- শিক্ষামন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: দেশের নিম্ন মাধ্যমিক শিক্ষাকে অবৈতনিক করার উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, ২০১০ এর শিক্ষানীতির আলোকে নিম্ন মাধ্যমিক শিক্ষাকে অবৈতনিক অথবা স্বল্পমূল্যে দেয়ার চেষ্টা করা হবে। টাকার জন্য কোনো শিক্ষার্থী যাতে নিম্ন মাধ্যমিক থেকে ঝরে না পড়ে সেই প্রয়াস থাকবে আমাদের।

শনিবার (১৩ জানুয়ারি) রাতে এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-ইরাব নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

নতুন কারিকুলামে পরীক্ষা থাকবে কী না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি শিগগিরই বিশেষজ্ঞদের সঙ্গে বসে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিব। তবে মূল্যায়নটা এমনভাবে হওয়া উচিত যাতে কোনো শিক্ষার্থী ঝরে না পড়ে।

শিক্ষার প্রতিটি স্তরে জবাবদিহিতা নিশ্চিত করার তাগিদ দিয়ে মন্ত্রী যেকোনো অসঙ্গতি বা অভিযোগের বিষয় সরাসরি উচ্চপর্যায়ের নজরে না এনে সংশ্লিষ্ট দপ্তর প্রধানদের জবাবদিহিতার আওতায় আনার তাগিদ দেন। বলেন, সরাসরি উচ্চপর্যায়ে প্রশ্ন করা হলে সেখান থেকে স্বাভাবিকভাবে একটি ডিফেন্সিভ উত্তর দেয়া হয়। ফলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের জবাবদিহিতা নিশ্চিত হয় না। শিক্ষার তথ্য প্রবাহ নিশ্চিত করতে তথ্য অধিকার আইনের মাধ্যমে আবেদন করার আহ্বান জানান তিনি।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন এডুকেশন রিপোর্টার্স এসোসিয়েশন অব বাংলাদেশের-ইরাব সভাপতি অভিজিৎ ভট্টাচার্য। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইরাব সাধারণ সম্পাদক আকতারুজ্জামান। এসময় ইরাবের যুগ্ম সম্পাদক নাজিউর রহমান সোহেল, আন্তর্জাতিক সম্পাদক নুর মোহাম্মদ, দপ্তর সম্পাদক সেলিম আহমেদ সহ সংগঠনের অন্যরা উপস্থিত ছিলেন।

Check Also

আগামী চার মাসে প্রাথমিকে নিয়োগ হবে ১০ হাজার শিক্ষক

শেরপুর নিউজ ডেস্ক: প্রাথমিক ও গণশিক্ষা সচিব ফরিদ আহমদ বলেছেন, প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে সরকারি প্রাথমিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + ten =

Contact Us