সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / বাংলাদেশের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায় ইইউ

বাংলাদেশের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায় ইইউ

শেরপুর নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ফল আমলে নিয়েছে উল্লেখ করে বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যেতে চায় বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। গতকাল মঙ্গলবার জোটটি তাদের ওয়েবসাইটে এক বিবৃতিতে এ তথ্য জানায়।

বিবৃতিতে বলা হয়েছে, ইইউ গত রোববার বাংলাদেশে অনুষ্ঠিত সংসদ নির্বাচনের ফল আমলে নিয়েছে। পাশাপাশি গণতান্ত্রিক মূল্যবোধ, মানবাধিকার ও আইনের শাসনের মাধ্যমে ইইউ-বাংলাদেশের দীর্ঘমেয়াদি অংশীদারত্ব আবদ্ধ বলেও উল্লেখ করে ইইউ। তবে এ নির্বাচনে বড় অনেক দল অংশ না নেওয়ায় ইইউ দুঃখ প্রকাশ করেছে।

বিবৃতিতে আরও বলা হয়, ইইউ তার নির্বাচন বিশেষজ্ঞ মিশনের আসন্ন প্রতিবেদন ও সুপারিশগুলো প্রকাশের জন্য কর্তৃপক্ষের সমঝোতাকে স্বাগত জানিয়েছে। পাশাপাশি স্বচ্ছতা ও জবাবদিহির জন্য অনিয়মের অভিযোগের পূর্ণ তদন্ত যথাসময়ে নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে তারা। নির্বাচনকালে হওয়া সহিংসতার নিন্দা ও নির্বাচন-পরবর্তী সময়ে সহিংসতা থেকে বিরত থাকতেও সবার প্রতি আহ্বান জানিয়েছে জোটটি।

ইউরোপীয় ২৭টি দেশের এই জোট বলছে, আইনের শাসন, বিচার বিভাগের স্বাধীনতা, যথাযথ প্রক্রিয়া ও শান্তিপূর্ণ সমাবেশের অধিকারকে সম্মান করা এবং সমুন্নত রাখাও গুরুত্বপূর্ণ। এ ক্ষেত্রে বিরোধী দলের নেতাকর্মীদের আটক অত্যন্ত উদ্বেগজনক।

বিবৃতিতে বলা হয়, রাজনৈতিক বহুত্ববাদ, গণতান্ত্রিক মূল্যবোধ ও আন্তর্জাতিক মানবাধিকারের মানকে সম্মান করতে এবং শান্তিপূর্ণ সংলাপে সম্পৃক্ত হতে ইইউ সব অংশীদারকে জোরালোভাবে উৎসাহিত করে। সংবাদমাধ্যম, নাগরিক সমাজ ও রাজনৈতিক দলগুলোর সেন্সরশিপ বা প্রতিশোধের ভয় ছাড়াই কাজ চালিয়ে যাওয়ার সুযোগ গুরুত্বপূর্ণ।

ইইউ জানায়, ভবিষ্যতে বাংলাদেশের ‘জিএসপি প্লাস’ অগ্রাধিকারমূলক বাণিজ্য সুবিধা পাওয়াসহ রাজনৈতিক, মানবাধিকার, বাণিজ্য ও উন্নয়ন ক্ষেত্রে দীর্ঘস্থায়ী সম্পর্ককে চিহ্নিত করে—এমন অগ্রাধিকারের ভিত্তিতে ইইউ বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ চালিয়ে যাবে। সূত্র: ইউরোপা.ইইউ।

 

Check Also

চিনির দাম বাড়ছে না

শেরপুর নিউজ ডেস্ক: পবিত্র রমজান মাসের আগে সরকারি মিলের লাল চিনির দাম কেজিতে ২০ টাকা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 5 =

Contact Us