Home / অর্থনীতি / অনলাইনে রিটার্ন দাখিলের আগ্রহ বেড়েছে

অনলাইনে রিটার্ন দাখিলের আগ্রহ বেড়েছে

শেরপুর নিউজ ডেস্ক: করদাতাদের মধ্যে অনলাইনে রিটার্ন দাখিলের আগ্রহ বেড়েছে। ইতিমধ্যে অনলাইনে ব্যক্তিশ্রেণির করদাতাদের বার্ষিক আয়কর বিবরণী (রিটার্ন) জমার পরিমাণ আগের বছরের তুলনায় প্রায় দ্বিগুণ বেড়েছে। আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত চলতি ২০২৩-২৪ অর্থবছরের রিটার্ন দাখিল করা যাবে।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা যায়, গত ৩১ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৪ লাখ ৭ হাজার ৫০১ জন ব্যক্তিশ্রেণির করদাতা। এর আগের ২০২২-২৩ অর্থবছরের পুরো সময় জুড়ে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা ছিল ২ লাখ ৭২ হাজার। চলতি অর্থবছরে অনলাইনে রিটার্ন জমার সংখ্যা ৬ লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কর্মকর্তারা।

সংশ্লিষ্টরা বলছেন, নতুন আয়কর আইনে অনলাইনে রিটার্ন দাখিল অনেক সহজ করা হয়েছে। এছাড়া অনলাইনে রিটার্ন জমার সঙ্গে সঙ্গে রিটার্ন দাখিলের প্রাপ্তি স্বীকারপত্র বা ট্যাক্স সার্টিফিকেট পেয়ে যাচ্ছেন করদাতা। এসব কারণে করদাতাদের মধ্যে এখন অনলাইনে রিটার্ন দাখিলের আগ্রহ বেড়েছে।

চলতি অর্থবছরে সব মিলিয়ে ৬ লাখ ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। অনলাইনে রিটার্ন দাখিল পদ্ধতিকে করদাতাদের কাছে জনপ্রিয় করতে এনবিআর ব্যাপকভিত্তিক প্রচার-প্রচারণার উদ্যোগ নিয়েছে। সকল করদাতা যখন জানতে পারবে অনলাইনে রিটার্ন জমা দেওয়া সহজ এবং রিটার্ন দাখিলের সঙ্গে সঙ্গে রিটার্ন জমার প্রাপ্তি স্বীকারপত্র পাওয়া যায়, তখন এর প্রতি করদাতাদের আগ্রহ আরও বাড়বে। উল্লেখ্য, নতুন কর আইন অনুযায়ী ৪৩ ধরনের সেবা গ্রহণ করতে রিটার্ন জমার প্রাপ্তি স্বীকারপত্র দেখাতে হবে। বর্তমানে দেশে কর শনাক্তকরণ নম্বরধারীর (ইটিআইএন) সংখ্যা প্রায় ৯৪ লাখ।

 

Check Also

২৪ দিনে দেশে রেমিট্যান্স এলো ১৮ হাজার কোটি টাকা

শেরপুর ডেস্ক: চলতি মাসের প্রথম ২৪ দিনে বৈধ পথে ও ব্যাংকিং চ্যানেলে ১৬৫ কোটি মার্কিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − six =

Contact Us