সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / দেড় হাজার বাংলাদেশি কর্মী নিচ্ছে তুরস্ক

দেড় হাজার বাংলাদেশি কর্মী নিচ্ছে তুরস্ক

শেরপুর নিউজ ডেস্ক: তুরস্কে নির্মাণাধীন আকুইউ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে নির্মাণ কাজের জন্য ১৫২২ জন দক্ষ বাংলাদেশি কর্মী নেবে দেশটি। বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ প্রতিষ্ঠান রাশিয়ান কোম্পানি টিটান-২ এর সিস্টার কোম্পানি টিএসএম এনার্জি ইতোমধ্যে দুবাইয়ের নির্মাণ কোম্পানি নুর আত্ব-তিন বিল্ডিং কনস্ট্রাকটিং এলএলসি-এর মাঝে এক চুক্তি সম্পন্ন করেছে।

গত ২৫ অক্টোবর করা ওই চুক্তির অধীনে বিভিন্ন ক্যাটাগরিতে বাংলাদেশ থেকে দক্ষকর্মী নেওয়া হবে। তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আমানুল হক গত ২৭ ডিসেম্বর নির্মাণাধীন আকুইউ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করেছেন। টিএসএম-এর প্রধান নির্বাহী কর্মকর্তা জেনারেল ডিরেক্টর ইয়েভগনী ইয়াতচেংকো এদিন রাষ্ট্রদূতকে অভ্যর্থনা জানান এবং পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র সম্পর্কে রাষ্ট্রদূতকে বিস্তারিত অবহিত করেন।

প্রধান নির্বাহী বলেন, ‘বাংলাদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে তিনি সম্পূর্ণভাবে অবহিত আছেন, কারণ টিএসএম রোসাটমের সঙ্গে ওতপ্রোতভাবে কাজ করে এবং আকুইউ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও রোসাটমের একটি প্রকল্প। তিনি এটাও জানেন যে বাংলাদেশে প্রচুর দক্ষ জনশক্তি আছে এবং রূপপুরে তারা তাদের দক্ষতা অত্যন্ত সাফল্যের সঙ্গে প্রমাণ করেছেন।’

প্রধান নির্বাহী নুর আত্ব তীনের কর্মী যোগান ও ব্যবস্থাপনার প্রশংসা করেন এবং এরই ধারাবাহিকতা হিসেবে তুরস্কে ১৫২২ দক্ষ কর্মী নিয়োগের চুক্তি হয়। এছাড়া টিটান-২ রাশিয়ার লেনিনগ্রাদের সসনভি বোর ও নভোসিবিরষ্ক এলাকায়ও নির্মাণাধীন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজের জন্য ১১৬০ জন দক্ষ জনশক্তি বাংলাদেশ থেকে রাশিয়ায় নিতে রাষ্ট্রদূতের উপস্থিতিতেই রাশিয়ার টিটান-২ ও নুর-আত্ব-তিনের মধ্যে আরও একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এই চুক্তির ফলে রাশিয়াতে বাংলাদেশি দক্ষ কর্মী রপ্তানির ক্ষেত্রে এক নব দিগন্ত সূচিত হবে।

এদিকে, পরিদর্শনকালে বাংলাদেশের রাষ্ট্রদূত পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে বাংলাদেশ থেকে তুরস্কে দক্ষ জনশক্তি রপ্তানি বিষয়টির প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের জনশক্তি কর্মঠ, নিয়মানুবর্তী এবং কাজের প্রতি অত্যন্ত যত্নশীল।

জানা গেছে, টিএসএমএর নিজস্ব প্রশিক্ষক ও নির্বাচক বাংলাদেশে অবস্থান করে, তাদের নিজস্ব কারিকুলাম অনুযায়ী ব্যবহারিক ও মৌখিক পরীক্ষার মাধ্যমে ইতোমধ্যে সহস্রাধিক কর্মী নির্বাচন করেছেন। রাষ্ট্রদূত কর্মীদের বাসস্থান, খাবার ও বিনোদনের ব্যবস্থাগুলো পর্যবেক্ষণ করেন, আসা কর্মীদের জন্য প্রতিটি শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে চারজনের আবাসনের ব্যবস্থা, প্রশস্থ মসজিদ, পরিষ্কার সুবিশাল ক্যাফেটেরিয়া, সুপার শপ, কর্মীদের কল্যাণের জন্য বিভিন্ন সুবিধাসহ সুবিশাল পরিপাটি আয়োজন দেখে সন্তোষ প্রকাশ করেন।

টিএসএম এনার্জি তুরস্কের একটি স্বনামধন্য নির্মাণ কোম্পানি। যাদের নির্মাণে প্রতিষ্ঠিত হবে তুরস্কের দশ ভাগ বিদ্যুতের চাহিদা পূরণকারী পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। বর্তমানে এই কোম্পানিটি আদানা এলাকার মার্সিন শহরের নিকটে ভূমধ্যসাগর তীরবর্তী আকুইউ নামক স্থানে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ, মিশর, হাংগেরি ও রাশিয়ায় নির্মাণ কাজে নিয়োজিত আছে।

Check Also

প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধে বাংলাদেশের অবস্থান ভালো: বিশ্বব্যাংকের এমডি

শেরপুর ডেস্ক: প্রকল্প বাস্তবায়ন এবং ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভালো বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + seventeen =

Contact Us