সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / হঠাৎ ভূমধ্যসাগর থেকে রণতরী সরাচ্ছে যুক্তরাষ্ট্র

হঠাৎ ভূমধ্যসাগর থেকে রণতরী সরাচ্ছে যুক্তরাষ্ট্র

শেরপুর নিউজ ডেস্ক:ভূমধ্যসাগর থেকে বিশ্বের সবচেয়ে বড় বিমানবাহী রণতরী প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলার পরই ইসরায়েলের সহায়তায় এই রণতরী ভূমধ্যসাগরে মোতায়েন করেছিল মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। গত সোমবার (১ জানুয়ারি) মার্কিন ষষ্ঠ নৌবহর এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। খবর সিএনএনের।

বিবৃতিতে বলা হয়েছে, বিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড ভার্জিনিয়ার নরফোক বন্দরে ফিরে আসবে। যুক্তরাষ্ট্র এমন এক সময়ে এই সিদ্ধান্তের কথা জানাল যখন ইসরায়েল ও হামাসের যুদ্ধ ঘিরে লোহিত সাগরে উত্তেজনা বিরাজ করছে এবং ইয়েমেনের ইরানপন্থি হুতি বিদ্রোহ গোষ্ঠীর সদস্যরা ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে একের পর হামলা করে চলেছে।

রণতরী ফোর্ডকে ২০১৭ সালে মার্কিন নৌবাহিনীর হাতে দেওয়া হয়। এটি মার্কিন নৌবাহিনীর সবচেয়ে আধুনিক রণতরী। গত ৪০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রের নির্মিত ক্যারিয়ার ক্লাসের প্রধান যুদ্ধজাহাজ।

গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন হামলার দুদিন পর তেল আবিবের সহায়তায় ইসরায়েল উপকূলের কাছে এক লাখ টন ওজনের এই রণতরীটি মোতায়ন করে যুক্তরাষ্ট্র।

মার্কিন ষষ্ঠ নৌবহর জানিয়েছে, ফোর্ড যেন যুক্তরাষ্ট্রের আঞ্চলিক প্রতিরোধ ও প্রতিরক্ষামূলক পদক্ষেপে অবদান রাখতে পারে সে জন্য ভূমধ্যসাগর থেকে সরিয়ে নেওয়া হচ্ছে। তবে ফোর্ড ভূমধ্যসাগর ছাড়লেও সেখানে মার্কিন রণতরী আইজেনহাওয়ার মোতায়েন রয়েছে। এই বিমানবাহী রণতরীর সঙ্গী হয়ে একজোড়া গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ও একটি গাইডেড মিসাইল ক্রুজার অবস্থান করছে।

Check Also

মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তু খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা

শেরপুর নিউজ ডেস্ক: মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তুর সন্ধান পেয়েছেন একদল জ্যোতির্বিজ্ঞানী। অস্ট্রেলিয়ার জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =

Contact Us