Home / বিদেশের খবর / ড. ইউনূস ছাড়াও বিচারের মুখোমুখি হয়েছেন যেসব নোবেলজয়ী

ড. ইউনূস ছাড়াও বিচারের মুখোমুখি হয়েছেন যেসব নোবেলজয়ী

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশের একটি আদালত শান্তিতে নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসকে ছয় মাসের কারাদণ্ড ও ২৫ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছেন। শ্রম আইন লঙ্ঘনের মামলায় সোমবার (১ জানুয়ারি) তার বিরুদ্ধে এই দণ্ডাদেশ হয়েছে। যদিও নোবেল জয়ের আগে বা পরে কারাদণ্ড পাওয়া একমাত্র ব্যক্তি ড. মুহাম্মদ ইউনূস নন।

তিনি ছাড়াও অনেক নোবেলজয়ীকে কারাদণ্ড দিয়েছে ভারত, মিয়ানমার, বেলারুশ, চীন, ইরান এবং জার্মানি। তারা হলেন- ভারতের অভিজিৎ ব্যানার্জি, মিয়ানমারের অং সান সু চি, ইরানের নার্গিস মোহাম্মদি, চীনের লিও শাওবো, বেলারুশের আলেস বেইলিয়াৎস্কি এবং জার্মানির কার্ল ভন ওজিয়েতস্কি।

যারা নোবেল বিজয়ী হয়েছেন তাদের প্রতি জনসাধারণের এক ধরনের অলিখিত শ্রদ্ধা থাকে, ভালোবাসার বিশেষ জায়গা থাকে। এমন খুব বেশি নোবেলজয়ী নেই যারা অপরাধী সাব্যস্ত হয়ে আইনি প্রক্রিয়ায় বিচারের মুখোমুখি হয়েছেন।

অভিজিৎ ব্যানার্জি

২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার পান অভিজিৎ ব্যানার্জি। শিক্ষাজীবনে ১৯৮৩ সালে তাকে একবার জেলে যেতে হয়েছিল। তখন অভিজিৎ দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের এম এ ক্লাসের শিক্ষার্থী। এক ছাত্র আন্দোলনে অংশ নেওয়ার অভিযোগে তাকে ১০ দিন কারাগারে কাটাতে হয়েছিল। তাও আবার ভারতের আলোচিত তিহার জেলে রাখা হয়েছিল তাকে।

অং সান সু চি

মিয়ানমারে ১৯৮৯ সালে প্রথমবারের মতো গৃহবন্দি হন অং সান সু চি। এরপর ১৯৯১ সালে তিনি গণতন্ত্র প্রতিষ্ঠায় ভূমিকা রাখায় নোবেল শান্তি পুরস্কার পান। ক্ষমতার অপব্যবহার, ধর্মীয় উসকানি ও দুর্নীতিসহ নানা অভিযোগ আনা হয় সু চির বিরুদ্ধে। এসব দায় অস্বীকার করেছেন তিনি। তবে ২০২১ সালে জান্তা সরকারের মাধ্যমে ক্ষমতাচ্যুত হয়ে এখনো কারাগারে রয়েছেন তিনি। এর আগে তাকে ৩৩ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল। সম্প্রতি তার সাজা ছয় বছর কমানো হয়েছে। জান্তা সরকারের বিভিন্ন সূত্রের দেওয়া তথ্যমতে, ৭৮ বছর বয়সী সু চিকে গৃহবন্দি হিসেবেই রাখা হবে।

অ্যালেস বেইলিয়াৎস্কি

এদিকে কিছুদিন আগেই বেলারুশের এক নোবেলজয়ীকে কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয় শান্তিতে নোবেলজয়ী অ্যালেস বেইলিয়াৎস্কিকে। ২০২১ সালে বেলারুশে বিতর্কিত নির্বাচনের সময় বিক্ষোভে জড়িয়ে পড়লে তাকে গ্রেপ্তার করা হয়। তার সমর্থকরা একে প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর প্রতিশোধমূলক আচরণ বলে অভিযোগ করেছেন। নিউইয়র্ক টাইমস জানায়, ১৯৮০-এর দশকে পশ্চিম ইউরোপে ৬০ বছর বয়সী বেইলিয়াৎস্কি মানবাধিকারের দৃষ্টান্ত হয়ে ওঠেন। যখন লুকাশেঙ্কো রুশদের ছায়ায় বেলারুশকে গড়ে তুলতে চাইছিলেন তখনো প্রতিবাদ করেন তিনি।

লিউ শিয়াবো

২০১০ সালে চীনা মানবাধিকার কর্মী লিউ শিয়াবোকে নোবেল পুরস্কার পাওয়ার মাত্র এক বছর আগে জেলে পাঠানো হয়েছিল। তিনি চীনে অহিংস উপায়ে মৌলিক মানবাধিকারের জন্য আন্দোলন করে শান্তিতে নোবেল পুরস্কার পান। চীনে ক্ষমতার দান উলটে দেওয়ার কুশীলব অভিযোগে তাকে বিচার করে জেলে পাঠানো হয়। তার ১১ বছরের জেল হয়েছিল। তিনি চীনের একদলীয় শাসনব্যবস্থার বিরুদ্ধে আন্দোলন করেছিলেন। উত্তর-পূর্ব চীনের একটি হাসপাতালে লিভার ক্যান্সারে ৬১ বছর বয়সে বন্দি অবস্থায় তার মৃত্যু হয়।

নার্গিস মোহাম্মদি

২০২৩ সালে শান্তিতে নোবেল পান ইরানের অধিকারকর্মী নার্গিস মোহাম্মদি। কিন্তু নোবেল পুরস্কার গ্রহণের জন্য তিনি অসলো যেতে পারেননি। কারণ, সে সময়টায় তাকে কারান্তরে কাটাতে হয়েছে। ইরান সরকার ২০২১ সাল থেকে তাকে কারাগারে বন্দি করে রেখেছে। এমনকি নোবেল জয়ের পরও তার ওপর থেকে শাস্তির খড়্গ নামেনি।

ভন অজিয়েস্কি

নোবেলজয়ীদের শাস্তি পাওয়ার ইতিহাস ঘাঁটলে দেখা যায়- হিটলারের আমলে এমন একটি ঘটনা ঘটেছিল। ১৯৩৫ সালে ভন অজিয়েস্কিকে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। বাকস্বাধীনতা ও শান্তির সপক্ষে তার উজ্জ্বল অবস্থানের কারণে তাকে এ পুরস্কার দেওয়া হয়। তবে পুরস্কার পাওয়ার পর তিনি যেন নরওয়েতে তা গ্রহণ করতে না পারেন- সে কারণে জেলে পাঠানো হয়। এ সময় তাকে নাৎসি কনসেনট্রেশন ক্যাম্পে পাঠানো হয়েছিল। এর আগে ১৯৩৩ সালে হিটলারের ক্ষমতা দখলের আগে বার্লিনে পার্লামেন্ট ভবনে আগুন দেওয়ার মামলায় অভিযুক্ত করা হয় শান্তিতে নোবেল পুরস্কারপ্রাপ্ত এই জার্মান নাগরিককে। সেসময় হিটলার এতটাই ক্ষুব্ধ হয়েছিলেন, তিনি কোনো জার্মান নাগরিককে নোবেল পুরস্কার গ্রহণ করা থেকে বিরত থাকার আইন চালু করেন।

সূত্র : এনডিটিভি, এএফপি ও এনপিআর

Check Also

পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন মরিয়ম নওয়াজ

শেরপুর ডেস্ক: পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী হতে চলেছেন নওয়াজকন্যা মরিয়ম নওয়াজ। জোট গঠনের টানাপোড়েনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × two =

Contact Us