সর্বশেষ সংবাদ
Home / বগুড়ার খবর / বগুড়ায় নানা আয়োজনে জাতীয় প্রবাসী দিবস পালিত

বগুড়ায় নানা আয়োজনে জাতীয় প্রবাসী দিবস পালিত

শেরপুর নিউজ ডেস্ক:‘‘প্রবাসীর কল্যাণ, মর্যাদা আমাদের অঙ্গীকার, স্মার্ট বাংলাদেশ গড়ায় তারাও সমান অংশীদার’ প্রতিপাদ্য নিয়ে বগুড়ায় নানা আয়োজনে পালিত হয়েছে জাতীয় প্রবাসী দিবস। শনিবার সকালে দিবসটিতে বগুড়া জেলা প্রশাসন, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস এবং টিটিসি’র আয়োজনে এক বর্ণাঢ্য র‍্যালী জেলা প্রশাসকের কার্যালয় থেকে বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

র‍্যালি পরবর্তী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অতিরিক্ত জেলা প্রশাসক (উন্নয়ন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) মেজবাউল করিমের সভাপতিত্বে র‍্যালী ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বগুড়া জেলা প্রশাসক সাইফুল ইসলাম। প্রধান অতিথির বক্তব্যে তিনি বগুড়াসহ দেশের অর্থনীতিতে অভিবাসীদের অবদানের কথা কৃতজ্ঞতার সাথে স্মরণ করে তাদের উপার্জিত অর্থের সঠিক বিনিয়োগের প্রয়োজনীয়তা তুলে ধরেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস বগুড়ার সহকারী পরিচালক আতিকুর রহমান। এসময় তিনি, স্মার্ট বাংলাদেশ গড়ার পথে অভিবাসী কর্মীদের রেমিটেন্সযোদ্ধা হিসাবে আখ্যায়িত করে দেশের নিরিখে বগুড়া জেলার অভিবাসনের চিত্র তুলে ধরেন। তিনি বলেন, ২০০৫ থেকে ২০২২ সাল পর্যন্ত বগুড়া থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ১,৪৪,২৮৭ জন অভিবাসী হয়েছেন। এ বছর নভেম্বর মাস পর্যন্ত ২৪,৭৯২ জন কর্মী প্রেরণ করে ২০২৩ সালে ১৭তম স্থানে উন্নীত হয়েছে বগুড়া জেলা। উত্তরবঙ্গের রাজশাহী ও রংপুর বিভাগের ১৬ জেলার মধ্যে বৈদেশিক অভিবাসনে বগুড়াই সবার উপরে।

সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ শফিউল আজম ও অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) সুমন রঞ্জন সরকার। এছাড়াও মুক্ত আলোচনায় বক্তব্য রাখেন টিটিসি বগুড়ার অধ্যক্ষ সুশান্ত কুমার রায় ও ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি ভাইস প্রেসিডেন্ট আফজাল হোসেন।

সভা পরবর্তী অনুষ্ঠানে বগুড়া জেলায় সর্বোচ্চ রেমিটেন্স প্রেরণকারী/আহরণকারী পুরুষ আব্দুস সালাম এবং নারী তৌহিদা জান্নাতি এবং সর্বোচ্চ রেমিটেন্স আহরণকারী ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড, বগুড়া জোন, বগুড়াকে অভিবাসী দিবস সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি), বগুড়া এবং বগুড়ার প্রথম ম্যানপাওয়ার রিক্রুটিং এজেন্সি ‘আল ফারিয়া রিক্রুটিং এজেন্সি এ্যান্ড ট্রাভেলিং’ এর স্বত্বাধিকারী আলীমান হাকিম খোকাকে অভিবাসী কর্মীদের দক্ষ ও প্রশিক্ষিত করা এবং প্রবাস গমণেচ্ছু ও প্রবাসী কর্মীদের সহযোগিতায় অবদান রাখার জন্য অভিবাসী দিবস সম্মাননায় ভূষিত করা হয়।

এছাড়াও দিবসটিতে বগুড়া জেলার প্রবাসী কর্মীদের ১২২ জন মেধাবী সন্তানদের মাঝে শিক্ষাবৃত্তির চেক বিতরণের পাশাপাশি দিবসটি উপলক্ষ্যে আয়োজিত চিত্রাংকন প্রতিযোগিতার পুরস্কারও প্রদান করা হয়। একই সাথে টিটিস ক্যাম্পাসে জনশক্তি অফিস, ওয়েলফেয়ার সেন্টার, প্রবাসী কল্যাণ ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং টিটিসির অংশগ্রহণে দিনব্যাপী প্রবাসী মেলা ও বেশ কয়েকটি প্রতিষ্ঠান যেমন ওয়ালটন, প্রাণআরএফএল, ঢাকা গ্রুপ, বীর গ্রুপ, পাওয়াং সিরামিক, টিএমএসএস ও আল ফারিয়া রিক্রুটিং রিক্রুটিং এজেন্সীর সহযোগিতায় জব ফেয়ারের আয়োজন করা হয়।

দিবসটি ঘিরে দিনব্যাপী আয়োজনে জেলার বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকতা, জনপ্রতিনিধি, ব্যাংক কর্মকর্তা, এনজিও ও সুশীল সমাজের প্রতিনিধি, প্রবাস গমনেচ্ছু ও প্রবাস ফেরৎ কর্মী, অভিবাসী পরিবারের সদস্য, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক উপস্থিত ছিলেন।

Check Also

বগুড়া-সিরাজগঞ্জ রেললাইন নির্মাণে ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু

শেরপুর ডেস্ক: বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। বগুড়া জেলা প্রশাসকের কার্যালয়ের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 5 =

Contact Us