Home / দেশের খবর / নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু, কমবে দাম

নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু, কমবে দাম

শেরপুর নিউজ ডেস্ক: মুড়িকাটা ও গ্রীষ্মকালীন নতুন পেঁয়াজ বাজারে আসা শুরু হয়েছে। এই নতুন পেঁয়াজ বাজারে থাকবে তিন থেকে সাড়ে তিন মাস। এরপর মূল পেঁয়াজ আসা শুরু হবে। রবিবার (১০ ডিসেম্বর) কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‍্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতি বছর মুড়িকাটা পেঁয়াজ আবাদ হয় প্রায় ৫০ হাজার হেক্টর জমিতে এবং উৎপাদন হয় প্রায় ৮ লাখ মেট্রিক টন। এছাড়া এ বছর গ্রীষ্মকালীন পেঁয়াজ আবাদ হয়েছে প্রায় ৫০০ হেক্টর জমিতে উৎপাদন হবে প্রায় ৫০ হাজার মেট্রিক টন। এই মুড়িকাটা ও গ্রীষ্মকালীন নতুন পেঁয়াজ খেত থেকে তোলা ও বাজারে আসা শুরু হয়েছে এবং বাজারে থাকবে ৩ থেকে সাড়ে তিন মাস।

এরপর মূল পেয়াঁজ আসা শুরু হবে এবং উৎপাদন হতে পারে প্রায় ২৬ থেকে ২৮ লাখ মেট্রিক টন। চলতি বছরের জুলাই থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত আমদানি হয়েছে ৫ লাখ ৭১ হাজার ৫৩৪ টন, যা গতবছরের এই সময়ের তুলনায় ১ লাখ ৫৫ হাজার ২২৪ টন বেশি। (গতবছর এই সময়কালে হয়েছিল ৪ লাখ ১৬ হাজার ৩১০ টন)।

উল্লেখ্য, ২০২৪ সালের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ ঘোষণা করেছে ভারত। মূলত দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে এবং দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ভারত সরকার আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি নিষিদ্ধ করার এ পদক্ষেপ নিয়েছে। ভারতের এমন সিদ্ধান্তের পর দেশের বাজারে পেঁয়াজের দাম বেড়েছে। তবে দেশি মুড়িকাটা পেঁয়াজের চালান বাজারে আসতে শুরু করেছে। এই পেঁয়াজের সরবরাহ বাড়লে সব ধরনের পেঁয়াজের দাম কমে আসবে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

Check Also

পুলিশ সপ্তাহের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: বার্ষিক পুলিশ প্যারেডের মধ্য দিয়ে পুলিশ সপ্তাহ-২০২৪ শুরু হয়েছে। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

six + 5 =

Contact Us