সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের ৬ পদক জয়

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে বাংলাদেশের ৬ পদক জয়

শেরপুর নিউজ ডেস্ক: ২০তম আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে (আইজেএসও-২০২৩) বাংলাদেশ দল ৬টি পদক জয় করেছে। বিশ্বের বিভিন্ন অঞ্চলের ৫৪টি দেশের সাথে প্রতিযোগিতা করে ৩টি রৌপ্যপদক ও ৩টি ব্রোঞ্জ পদক অর্জন করেছে তারা। অনূর্ধ্ব-১৬ বয়সীদের আন্তর্জাতিক এই অলিম্পিয়াডটি ১-৯ ডিসেম্বর থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে অনুষ্ঠিত হয়। এতে ৬ সদস্যের বাংলাদেশ দল অংশ নিয়ে ছয়জনই পদক অর্জন করে। শনিবার ব্যাংককের একটি পাঁচ তারকা হোটেলে এক জমকালো অনুষ্ঠানে বিজয়ীদের পদক তুলে দেওয়া হয়।

বাংলাদেশের পক্ষে রৌপ্যপদক অর্জন করেছেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী সিরাজুস সালেকিন সামীন, রাজশাহীর গভঃ ল্যাবরেটরি হাইস্কুলের দশম শ্রেণির শিক্ষার্থী ফায়েজ আহমদ এবং ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির শিক্ষার্থী মনামী জামান। ব্রোঞ্জপদক অর্জন করেছেন নটর ডেম কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী শুভাশীষ হালদার, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী তাসলিমা তাসনিম লামিয়া ও ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থী সাবিল ইসলাম।
থাইল্যান্ড থেকে বাংলাদেশ দলের কান্ট্রি কো-অর্ডিনেটর ও বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. ফারসীম মান্নান মোহাম্মদী জানান, ‘এবার অসাধারণ ফল হয়েছে। এই অর্জনে আমাদের ছাত্র-ছাত্রী এবং তাদের অভিভাবকদের অভিনন্দন।’

বাংলাদেশ দলের পক্ষে রৌপ্যপদক জয়ী ফায়েজ আহমদ বলেন, গত কয়েক মাসের অক্লান্ত পরিশ্রম শেষে রৌপ্য পদক পেয়ে অব্যশই ভালো লাগছে। আশা ছিল আরও ভালো কিছু পাবার। তবে বাংলাদেশের পুরো দল পদক পাওয়ায় সে আক্ষেপ কেটে গেছে। আশা করি, যথেষ্ট প্রশিক্ষণ পেলে বাংলাদেশ সামনের বছরই স্বর্ণ পাবে।

জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের প্রধান পৃষ্ঠপোষক আল-আরাফাহ্‌ ইসলামী ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও এবারের আইজেএসও দলের সহকারী দলনেতা জালাল আহমেদ বলেন, এ অর্জনে আমরা আনন্দিত ও গর্বিত। নেক্সট লক্ষ্য গোল্ড, ইনশাআল্লাহ। আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক পিএলসি সবমসময় এ টিমের সাথে থাকবে। টিমের সব সদস্য যারা সামনে ও পেছনে থেকে নিরলস ও কঠোরভাবে পরিশ্রম করেছেন সবাইকে অভিনন্দন।
রোববার ঢাকা ফিরবে বাংলাদেশ দল। ঢাকা বিমানবন্দরে দলকে স্বাগত জানাবে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সদস্যরা।
প্রসঙ্গত, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য আয়োজিত এই আন্তর্জাতিক অলিম্পিয়াডে বাংলাদেশ দল নবম বারের মতো অংশ নিয়েছে। ৫৪টি দেশের শিক্ষার্থীদের সঙ্গে পদার্থবিজ্ঞান, রসায়ন, জীববিজ্ঞানের লিখিত পরীক্ষা ও সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষার ওপর প্রতিযোগিতা করে এই গৌরব অর্জন করেছে বাংলাদেশের শিক্ষার্থীরা। গত ১ ডিসেম্বর শুরু হওয়া এই অলিম্পিয়াডে শিক্ষার্থীরা এমসিকিউ, থিওরি ও ব্যবহারিক অংশের পরীক্ষা দেয়। এর আগে গত আট বছরে বাংলাদেশ দল আইজেএসও থেকে ১২টি রৌপ্য ও ২১টি ব্রোঞ্জ পদক অর্জন করেছিল।

Check Also

আইপিএলে ঝড় তোলা কে এই আশুতোষ

  শেরপুর ডেস্ক: মুম্বাই ইন্ডিয়ান্সের বিপক্ষে গত রাতে তাসের ঘরের মতো ভেঙে যায় পাঞ্জাব কিংসের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − ten =

Contact Us