Home / দেশের খবর / ইন্দোনেশিয়া থেকে কয়লা আসায় ফের উৎপাদনে রামপাল

ইন্দোনেশিয়া থেকে কয়লা আসায় ফের উৎপাদনে রামপাল

শেরপুর নিউজ ডেস্ক: কয়লা সঙ্কটের কারণে বন্ধ হওয়া রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্র ফের উৎপাদনে যাচ্ছে। এ জন্য ইন্দোনেশিয়া থেকে আনা হয়েছে কয়লা। গতকাল রোববার বেলা পৌঁনে ১১টায় মংলা বন্দরের হাড়বাড়ীয়া-১২ নম্বর বয়ায় নোঙ্গর করা ‘বসুন্ধরা ইমপ্রেস’ জাহাজে করে এই কয়লা আনা হয়।

এই চালানে ৩১ হাজার ৭০০ টন কয়লা আনা হয়েছে জানিয়ে জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের খুলনার সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক বলেন, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য মোট ৪৯ হাজার ৭০০ মেট্টিক টন কয়লা নিয়ে গত ২৪ জুলাই ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসে ‘বসুন্ধরা ইমপ্রেস’ জাহাজ। এরপর গত ৫ আগস্ট জাহাজটি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছালে ১৮ হাজার মেট্রিকটন কয়লা খালাস করে। বাকি ৩১ হাজার ৭০০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি গতকাল রোববার মোংলা বন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে ছোট লাইটারে করে রামপাল বিদ্যুৎকেন্দ্রে নেয়ার প্রক্রিয়া চলছে এই জ্বালানি কয়লা।

রামপাল বিদ্যুৎকেন্দ্রের উপমহাব্যবস্থাপক আনোয়ার-উল আজিম বলেন, রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জন্য কাক্সিক্ষত জ্বালানি কয়লা মংলা বন্দরে এসে পৌঁছেছে। এখন সেখান থেকে কয়লা খালাস করে বিদ্যুৎকেন্দ্রে আনার প্রক্রিয়া চলছে। সম্পূর্ণ কয়লা কেন্দ্রে এসে পৌঁছালে দু’একদিনের মধ্যেই ফের বিদ্যুৎ উৎপাদনে যাবে রামপাল। ১৩২০ মেগাওয়াটের সুপার ক্রিটিক্যাল প্রযুক্তি সমৃদ্ধ রামপাল মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টের ৬৬০ মেগাওয়াটের প্রথম ইউনিট বাণিজ্যিকভাবে উৎপাদনে যায় গত বছরের ২৩ ডিসেম্বর।

Check Also

ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে প্রচেষ্টা চালাচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × two =

Contact Us