সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / উদ্বেগ বাড়ছে চীন-ভারত দ্বন্দ্বে

উদ্বেগ বাড়ছে চীন-ভারত দ্বন্দ্বে

ডেস্ক রিপোর্ট : প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবের মাঝে সৃষ্ট পরিস্থিতিতে চলছে ভারত-চীন সংঘর্ষ। সীমান্ত নিয়ে এর আগে বহুবার বিবাদে জড়িয়েছে দুটি দেশ। ভারতের সঙ্গে একটি বড় অংশ সীমানা রয়েছে চীনের। ভারতে অবাধ চলাচলের সুবিধার্থে এরই মধ্যে অরুণাচলের গা ঘেঁষে নতুন রেলপথ বানাচ্ছে চীন।
ভারতের সঙ্গে প্রায় ৪ হাজার ৩৮৮ কিলোমিটার এলাকাজুড়ে সীমানা রয়েছে চীনের। আর এই সীমান্তবর্তী অঞ্চলগুলিকে ব্যবহার করে ভারতের ভিতরে হামেশাই ঢুকে পড়ছে চীন। চীনকে প্রতিহত করতে সমরসজ্জাও শুরু করে দিয়েছে ভারত। তবে এরই মাঝে তিব্বতের মধ্যে অরুণাচল প্রদেশের সীমান্ত এলাকাকে ছুঁয়ে দ্রুত গতিতে রেলপথ নির্মাণ করছে চীন। যা ২০২১ সালের মধ্যে শেষ করে ফেলার লক্ষ্যমাত্রা নিয়েছে সে দেশের সরকার। আর এই রেলপথ নিয়ে নতুন মাথাব্যথা তৈরি হয়েছে ভারতের।
এরই মধ্যে রেললাইন তৈরির কাজ অনেকটাই হয়ে গেছে। তিব্বতের ইয়ারলুং তাসানজোংপ এবং সিয়াং অঞ্চলের মধ্যে দিয়ে রেলব্রিজ নির্মাণ করা হচ্ছে অর্থাৎ তিব্বতের যেখান থেকে ব্রহ্মপুত্র নদ শুরু হয়েছে। আর সেখান থেকে অরুণাচল প্রদেশের সীমান্ত মাত্র ৩০ কিলোমিটার দূরে অবস্থিত। ফলে ভারতের এই রাজ্য নিয়ে নতুন করে বিবাদ বাধাতে চাইছে চীন।

এর আগেও অনেকবার চীন অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে। শুধু তাই নয়, গত বছর ডিসেম্বর মাসে অরুণাচল প্রদেশে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এর সফরের তীব্র বিরোধিতা করেছিলো চীন। এছাড়াও এখন পর্যন্ত ভারতের অরুণাচল প্রদেশকে নিয়ে চীনের সীমান্ত সংঘাত মেটাতে প্রায় ২১ দফা বৈঠকও হয়ে গিয়েছে দুই দেশের।

Check Also

হেলিকপ্টার দুর্ঘটনা: ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন?

শেরপুর নিউজ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 2 =

Contact Us