Home / দেশের খবর / গণপরিবহনের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

গণপরিবহনের ভাড়া বাড়ল ৬০ শতাংশ

ডেস্ক রিপোর্ট: ৬০ শতাংশ বাড়ানো হলো বাস ও মিনিবাসের ভাড়া। এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সড়ক পরিবহন মন্ত্রণালয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মন্ত্রী ওবায়দুল কাদের রোববার ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কথা জানিয়েছেন।

রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সহকারী সচিব মোঃ জসিম উদ্দিন স্বাক্ষরিত প্রজ্ঞাপনটি রোববার জারি করা হয়। এ ভাড়া ১ জুন, সোমবার থেকে কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়, আন্তঃজেলা ও দূরপাল্লা রুটে বাস বা মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়া কিলোমিটার প্রতি সর্বোচ্চ ১ টাকা ৪২ পয়সা থেকে ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

এছাড়া ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ও মিনিবাস চলাচলের ক্ষেত্রে বিদ্যমান ভাড়া কিলোমিটার প্রতি যথাক্রমে সর্বোচ্চ ১ টাকা ৭০ পয়সা ও ১ টাকা ৬০ পয়সা এবং সর্বনিম্ন হার ৭ টাকা ও ৫ টাকার ক্ষেত্রেও একই হারে বাড়ানো হয়েছে।

অন্যদিকে, ঢাকা ট্রান্সপোর্ট কোঅর্ডিনেশন অথরিটির (ডিটিসিএ) আওতাধীন নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মানিকগঞ্জ ও ঢাকা জেলার অভ্যন্তরে চলাচলকারী বাস ও মিনিবাসের বিদ্যমান হার কিলোমিটার প্রতি ১ টাকা ৬০ পয়সারও ৬০ শতাংশ বাড়ানো হয়েছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে গণপরিবহন চলাচলে কিছু শর্তও জুড়ে দেওয়া হয় ওই প্রজ্ঞাপনে। এরমধ্যে রয়েছে, একজন যাত্রীকে বাস বা মিনিবাসের পাশাপাশি দুটি আসনের একটি আসনে বসিয়ে, অপর আসন ফাঁকা রাখতে হবে। স্বাস্থ্যবিধি অনুসারে শারীরিক ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। আসনসংখ্যার অর্ধেকের বেশি যাত্রী ওঠানো এবং দাঁড় করিয়ে কোনো যাত্রী বহন করা যাবে না।

Check Also

ই-বর্জ্য ব্যবস্থাপনা উন্নয়নে প্রচেষ্টা চালাচ্ছে সরকার: পরিবেশমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী বলেছেন, বাংলাদেশে ই-বর্জ্য ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 9 =

Contact Us