Home / স্বাস্থ্য / দ্রুত ওজন কমায় যে সবজি

দ্রুত ওজন কমায় যে সবজি

শেরপুর নিউজ ডেস্ক :স্বাস্থ্যগুণে পটলের জুড়ি খুঁজে পাওয়া মুশকিল। পুষ্টিবিজ্ঞানীরা এই সবজি খাওয়ার পরামর্শ দেন। তবে শুধু পুষ্টির ঘাটতি মেটাতেই নয়, বরং মেদ কমাতে চাইলেও রোজ এই সবজি খাওয়া উচিত। এই পরামর্শ মেনে চললেও কিন্তু ওজন কমবে দ্রুত গতিতে। এমনকী একাধিক রোগও কাছে ঘেঁষবে না। তাই আজ থেকেই এই সবজিকে ডায়েটে জায়গা করে দিন।

স্বাভাবিকের চেয়ে ওজন বেশি হলেই বিপদ। ডায়াবিটিস, ব্লাড প্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক জটিল অসুখে পড়ার আশঙ্কা বাড়ে। তাই যেভাবেই হোক ওজন কমাতে হবে। আর এই কাজে সাফল্য পেতে চাইলে সবার প্রথমে বাইরের ফাস্টফুড খাওয়া ছাড়তে হবে। তার বদলে পাতে জায়গা করে দিন পটলের মতো একটি উপকারী সবজিকে। তাতেই হাতেনাতে উপকার পাবেন বলে আশাবাদী বিশেষজ্ঞরা। তাই আর সময় নষ্ট না করে ওজন কমানোর কাজে পটলের ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নিন।

মেদ কমবে​

বিশেষজ্ঞদের কথায়, পটল হল একটি লো ক্যালোরি ফুড। তাই নিয়মিত এই সবজি পেট ভরে খেলেও ওজন বাড়ার আশঙ্কা থাকে না। শুধু তাই নয়, এতে উপস্থিত ফাইবারের গুণে পেট অনেকক্ষণ ভর্তি থাকে। আর সেই সুবাদে খিদে পায় কম। আর কম খেলে যে অচিরেই ওজন কমে যাবে, তা আর আলাদা করে বলতে হবে না নিশ্চয়ই। তাই ঝটপট ওজন কমাতে চাইলে নিয়মিত এই সবজি খাওয়া শুরু করে দিন।

​কীভাবে খাবেন?​

এই সবজি খেয়ে মেদ ঝরাতে চাইলে পটল ভাজা খাওয়ার লোভ সামলে নিতে হবে। তার পরিবর্তে অল্প তেল, মশলা, লবণ সহযোগে পটলের তরকারি করে নিয়ে নিয়মিত খাওয়ার অভ্যাস করুন। তাতেই উপকার মিলবে হাতেনাতে। তবে শুধু ওজন কমানোই নয়, এছাড়াও একাধিক শারীরিক সমস্যার বিরুদ্ধে দারুণ কাজ করে পটল। যেমন-

​কমবে কোলেস্টেরল​

রক্তে কোলেস্টেরল লেভেল বাড়লেই বিপদ! এমন সমস্যার ফাঁদে পড়লে হার্ট অ্যাটাকের মতো জটিল অসুখ হওয়ার সম্ভাবনা থাকে। তাই যে কোনো প্রকারে এলডিএল কোলেস্টেরলকে নিয়ন্ত্রণে রাখতে হবে। আর সেই কাজে আপনাকে যোগ্য সঙ্গত দিতে পারে ফাইবার রিচ পটল। তাই হাইপারলিপিডিমিয়ায় ভুক্তভোগীরা আজ থেকেই পটল খাওয়া শুরু করে দিন। উপকার মিলবে হাতেনাতে।

​পেটের সমস্যা কমাবে​

আমাদের মধ্যে অনেকেই মাঝেমধ্যে গ্যাস, অম্বলের ফাঁদে পড়ে খুব কষ্ট পান। অ্যান্টাসিড না খেলে এই সমস্যা থেকে মুক্তি মেলে না সহজে। আর তাতেই পিছু নেয় হাজার পার্শ্বপ্রতিক্রিয়া। তাই সুস্থ থাকতে চাইলে কথায় কথায় ওষুধ খাওয়া চলবে না। তার বদলে নিয়মিত খান পটলের মতো ফাইবার সমৃদ্ধ সবজি। এই নিয়মটা মেনে চললেই ফিরবে অন্ত্রের হাল। ফলে পেটের সমস্যা আর বিপদে ফেলবে না।

​জন্ডিসের সেরা দাওয়াই​

জন্ডিসের ফাঁদে পড়লে আপনাকে নিয়মিত ওষুধ খেতেই হবে। সেই সঙ্গে প্রতিদিন পাতে রাখুন পটল। কারণ এই সবজিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান লিভারের ক্ষয়ক্ষতি কমিয়ে দেয়ার কাজে সিদ্ধহস্ত। তাই তো বিশেষজ্ঞরা জন্ডিসে ভুক্তভোগীদের নিয়মিত পটল খাওয়ার পরামর্শ দেন।

Check Also

করোনার ভয়ংকর রূপ তুলে ধরল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  শেরপুর নিউজ ডেস্ক: করোনাভাইরাস। এই মহামারির আতঙ্কে পুরো দুই বছর বিশ্ব কেঁপেছে, যার ভয়াবহতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen + 11 =

Contact Us