সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / হজের প্রথম ফিরতি ফ্লাইট দেশে পৌঁছেছে

হজের প্রথম ফিরতি ফ্লাইট দেশে পৌঁছেছে

শেরপুর নিউজ ডেস্ক: ৪১৭ জন হজযাত্রী নিয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি ফ্লাইট সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌঁছেছে। শুক্রবার (২১ জুন) সকাল ৬টার দিকে বিমানটি ঢাকায় পৌঁছায়।

এ সময় বিমানবন্দরে হাজীদের ফুল দিয়ে স্বাগত জানান বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও জাহিদুল ইসলাম ভূঁইয়া। এ সময় উপস্থিত ছিলেন সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান। সুস্থ ও শান্তিপূর্ণভাবে হজ সম্পন্ন করে দেশে ফিরতে পাড়ায় সন্তোষ প্রকাশ করেন যাত্রীরা।

বিমানের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত সাংবাদিকদের জানান, সকল হজ যাত্রী সুষ্ঠুভাবে দেশে ফিরতে পারে সে লক্ষ্যে প্রয়োজনীয় সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

গত শুক্রবার (১৪ জুন) মিনায় রাত যাপনের মধ্যদিয়ে চলতি বছরের হজ শুরু হয়। বুধবার (১৯ জুন) জামারাতে পাথর নিক্ষেপ করার শেষ দিন, হাজিরা পর্যায়ক্রমে ছোট, মধ্যম এবং বড় জামারাতে পাথর নিক্ষেপ করার মধ্যদিয়ে শেষ করেছেন হজের আনুষ্ঠানিকতা।

এবার ৯ মে থেকে ১২ জুন পর্যন্ত সৌদি আরব যাওয়ার ফ্লাইট পরিচালিত হয়েছে ২১৮টি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট সংখ্যা ১০৬টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৩৭টি। এসব ফ্লাইটে সর্বমোট ৮৫ হাজার ২২৫ হজযাত্রী সৌদি আরবে যান।

পবিত্র হজ পালনের সময় সৌদি আরবে তীব্র তাপদাহ ও অসহনীয় গরমে হজযাত্রীদের মৃত্যুর সংখ্যা এক হাজার ছাড়িয়েছে। তীব্র গরমে মারা যাওয়া এই হজযাত্রীদের অর্ধেকেরও বেশি অনিবন্ধিত ছিলেন। এখন পর্যন্ত হজ পালনে গিয়ে ৩০ বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। মারা যাওয়া হজযাত্রীদের মধ্যে পুরুষ ২৪ জন, নারী ৬ জন।

এদিকে সৌদি কর্তৃপক্ষ হজযাত্রী মৃত্যুর বিষয়ে কোনো তথ্য দেয়নি। তবে তীব্র তাপপ্রবাহের কারণে গরমে অসুস্থ হয়ে ২ হাজার জনের বেশি হজযাত্রী চিকিৎসা নেন বলে জানানো হয়েছে। প্রতিবছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ মানুষ হজ করতে সৌদি আরব যান। চলতি বছর সৌদি আরবসহ অন্যান্য দেশ মিলিয়ে হজে অংশ নিয়েছেন মোট ১৮ লাখ ৩৩ হাজার ১৬৪ জন।

এর মধ্যে বিদেশি রয়েছেন ১৬ লাখ ১১ হাজার ৩১০ জন এবং সৌদি নাগরিক ও দেশটিতে অবস্থানকারী প্রবাসী মিলিয়ে হজে অংশ নিয়েছেন ২ লাখ ২১ হাজার ৮৫৪ জন।

Check Also

‌সহিংসতা ও সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত প্রত্যেককে শাস্তির আওতায় আনতে সরকার অঙ্গীকারবদ্ধ‌’-তথ্য প্রতিমন্ত্রী

  শেরপুর নিউজ ডেস্ক : কোটা আন্দোলনকে ঘিরে যারা সহিংসতা ও সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত ছিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

14 + 3 =

Contact Us