সর্বশেষ সংবাদ
Home / অর্থনীতি / আকরিক লোহার দাম কমেছে

আকরিক লোহার দাম কমেছে

শেরপুর ডেস্ক: বিশ্বের শীর্ষ ভোক্তা চীনের ইস্পাত খাতে সম্প্রতি কার্বন ডাইঅক্সাইড নির্গমন কমানোর পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এতে দেশটিতে আকরিক লোহার চাহিদা কমতে পারে। ফলে গুরুত্বপূর্ণ ধাতুটির দাম কমেছে। মঙ্গলবার (১১ জুন) যা গত ২ মাসের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে বিজনেস রেকর্ডারের এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, আলোচ্য কার্যদিবসে চীনের দালিয়ান কম্মোডিটি এক্সচেঞ্জে (ডিসিই) সবচেয়ে বেশি ব্যবসা করা আগামী সেপ্টেম্বরের আকরিক লোহার চুক্তি মূল্য হ্রাস পেয়েছে ৩ দশমিক ৬৯ শতাংশ। প্রতি মেট্রিক টনের দর স্থির হয়েছে ৮১০ ইউয়ানে (চীনা মুদ্রা)। প্রধান আন্তর্জাতিক মুদ্রায় যা ১১১ ডলার ৬৮ সেন্ট। গত ১১ এপ্রিলের পর তা সর্বনিম্ন।

একই কর্মদিবসে সিঙ্গাপুর এক্সচেঞ্জে বেঞ্চমার্ক লৌহ আকরিকের আগামী জুলাইয়ের সরবরাহ ম্ল্যূ নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৯ শতাংশ। মেট্রিক টনপ্রতি দর নিষ্পত্তি হয়েছে ১০৪ ডলার ৪৫ সেন্টে। গত ৯ এপ্রিলের পর যা সবচেয়ে কম।

ক্রেতাদের উদ্দেশে লেখা এক নোটে বিশ্বখ্যাত আর্থিক প্রতিষ্ঠান সিনোস্টিল ফিউচার্সের বিশ্লেষকরা বলেন, চীনে আকরিক লোহার সরবরাহ বেড়েছে। তবে সেই তুলনায় চাহিদা দুর্বল হয়েছে। ফলে কঠিন ধাতুটির দরপতন ঘটেছে।

তারা বলছেন, চীনা বন্দরে বন্দরে লৌহ আকরিকের মজুত বেড়েছে। শক্ত ধাতুটির দর হারানোর অন্যতম কারণও এটি।

আরেক বিখ্যাত আর্থিক প্রতিষ্ঠান জিনরুই ফিউচার্সের বিশ্লেষকরা বলেন, ইস্পাত নির্মাতারা যদি কার্বন নিঃসরণ পরিকল্পনা বাস্তবায়ন করতে বাধ্য হন, তাহলে ২০২০ সালে গরম ধাতুর উৎপাদন কমে দাঁড়াবে ৪৬ মিলিয়ন মেট্রিক টনে।

গত শুক্রবার ইস্পাত খাতে জ্বালানি সংরক্ষণ এবং কার্বন ডাই অক্সাইড নির্গমন কমানোর বিষয়ে একটি বিশেষ কর্ম পরিকল্পনা জারি করে চীনের রাষ্ট্রীয় পরিকল্পনাকারী। ধারণা করা হচ্ছে, এটি বাস্তবায়নের কড়াকড়ি আরোপ করা হবে।

Check Also

ঋণখেলাপিদের জন্য আবার বড় ছাড়

শেরপুর নিউজ ডেস্ক: ঋণখেলাপিদের জন্য আবারও বড় ছাড় দিল বাংলাদেশ ব্যাংক। কোনো খেলাপি সুদ মওকুফ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × two =

Contact Us