সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে চালু হচ্ছে যাত্রীবাহী ফেরি চলাচল

বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যে চালু হচ্ছে যাত্রীবাহী ফেরি চলাচল

শেরপুর ডেস্ক: বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে যোগাযোগ ব্যবস্থা আরও মসৃণ করতে চালু হচ্ছে ফেরি চলাচল। শীঘ্রই দুই দেশের মধ্যে ফেরি চলাচল শুরু হবে। মঙ্গলবার (১১ জুন) দেশটির সংবাদমাধ্যম দ্য ডেইলি মিররের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে দুই দেশের মধ্যে ফেরি চালু করতে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা শুরু করেছেন।

দ্য ডেইলি মিরর জানিয়েছে, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানের ফাঁকে দুই দেশের রাষ্ট্রনায়ক সাক্ষাৎ করেছেন। এ সময় তাদের দুজনের মধ্যে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে জানান, বাংলাদেশের পদ্ধতিগুলো বুঝতে আমি দেশটিতে শ্রীলঙ্কার কৃষি বিশেষজ্ঞদের পাঠাতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দুই দেশের মধ্যে যাত্রীবাহী ফেরি ও একটি মুক্ত বাণিজ্য চুক্তির বিষয়ে আলোচনা করেছি।

পোস্টে তিনি আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বিমসটেক শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানিয়েছেন। তবে নির্বাচনের কারণে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী দীনেশ গুনাবর্ধনে এবং পররাষ্ট্রমন্ত্রী আলী সাবরি এ সম্মেলনে প্রতিনিধিত্ব করবেন। তিনি শ্রীলঙ্কার অর্থনৈতিক অগ্রগতি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। আমি নির্বাচনের পর বাংলাদেশ সফরের আশ্বাস দিয়েছি।

এর আগে গত রোববার (০৯ জুন) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়। এ অনুষ্ঠানে বিভিন্ন দেশের অতিথিদের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাও যোগ দেন।

বৈঠকে তিনি ভারতের রাষ্ট্রপতি ভবনে নরেন্দ্র মোদির সঙ্গেও একান্তে বৈঠক করেন। বৈঠকে দুই নেতা বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আগামী দিনগুলোতে আরও দৃঢ় করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন। সংক্ষিপ্ত বৈঠকে দুই নেতা একে অপরের খোঁজখবর নেন। এরপর মোদি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সঙ্গে নিয়ে রাষ্ট্রপতি ভবনের ব্যাঙ্কোয়েট হলে যান এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর নৈশভোজে যোগ দেন।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার মেয়ে সায়মা ওয়াজেদকে নিয়ে রাষ্ট্রপতি ভবনে শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দেন। শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, নেপাল, মরিশাস ও শেসেলের শীর্ষ নেতারাও মোদির শপথগ্রহণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। অনুষ্ঠানে ৮ হাজারেরও বেশি বিশিষ্টজন উপস্থিত ছিলেন।

Check Also

কারাগারে ঠাঁই নেই হাজারো বন্দিকে আগাম মুক্তি দেবে যুক্তরাজ্য

শেরপুর নিউজ ডেস্ক: কারাগার জনাকীর্ণ হয়ে পড়েছে, নতুন বন্দি রাখার জায়গা নেই। এ কারণে কয়েক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 3 =

Contact Us