সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে বাংলাদেশের বড় পতন

বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে বাংলাদেশের বড় পতন

শেরপুর নিউজ ডেস্ক: অর্থনীতিতে অংশগ্রহণ, শিক্ষার সুযোগ, স্বাস্থ্য সেবাপ্রাপ্তির ক্ষেত্রে দেশে নারী-পুরুষের বৈষম্য আরও প্রকট হয়েছে। ফলে বিশ্ব অর্থনৈতিক ফোরামের (ডব্লিউইএফ) বৈশ্বিক লিঙ্গ সমতা সূচকে বড় পতন হয়েছে বাংলাদেশের।

বার্ষিক এই সূচকে গত বছরের তুলনায় ৪০ ধাপ পিছিয়ে ১৪৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান এবার ৯৯তম। অবশ্য দক্ষিণ এশিয়ার সাতটি দেশের অবস্থা আরও নাজুক। এ অঞ্চলে বাংলাদেশ এবারও সবচেয়ে ভালো অবস্থান ধরে রেখেছে, যেখানে পাকিস্তান সবার নিচে।

বুধবার (১২ জুন) ডব্লিউইএফ ২০২৪ সালের ‘গ্লোবাল জেন্ডার গ্যাপ’ প্রতিবেদন প্রকাশ করে। এবারসহ লিঙ্গ বৈষম্য সূচকে টানা ১৫ বছর শীর্ষে আইসল্যান্ড; স্কোর ০.৯৩৫। শীর্ষ দশে থাকা অন্য দেশগুলো হলো ফিনল্যান্ড, নরওয়ে, নিউজিল্যান্ড, সুইডেন, নিকারাগুয়া, জার্মানি, নামিবিয়া, আয়ারল্যান্ড ও স্পেন। ০.৫৬৮ স্কোর নিয়ে এবার সবার নিচে ১৪৬তম অবস্থানে রয়েছে সুদান। তার ওপরে রয়েছে পাকিস্তান, শাদ, ইরান, গায়ানা ও মালি।

দক্ষিণ এশিয়ার সাত দেশের মধ্যে সূচকে বাংলাদেশের পর নেপাল ১১৭, শ্রীলঙ্কা ১২২, ভুটান ১২৪, ভারত ১২৯, মালদ্বীপ ১৩২ এবং পাকিস্তান ১৪৫তম অবস্থানে রয়েছে। বাংলাদেশের চেয়ে এবারও পেছনে রয়েছে ইন্দোনেশিয়া (১০০), চীন (১০৬) ও জাপান (১১৮)।

Check Also

মেট্রো স্টেশন যেভাবে ধ্বংস করেছে, মানতে পারছি না: প্রধানমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যেসব স্থাপনা মানুষের জীবনকে সহজ করে সেগুলো ধ্বংস …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − six =

Contact Us