Home / পড়াশোনা / টেকনোলজি ক্যাটেগরিতে বশেমুরকৃবি বিশ্বে ২১তম, দেশে প্রথম

টেকনোলজি ক্যাটেগরিতে বশেমুরকৃবি বিশ্বে ২১তম, দেশে প্রথম

শেরপুর নিউজ ডেস্ক: বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়গুলোর র‌্যাঙ্কিংয়ে টেকনোলজি ক্যাটাগরিতে গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি) ২১তম এবং দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথমস্থান অর্জন করেছে। এছাড়াও ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সামগ্রিকভাবে ২৪৬ তম অবস্থানে রয়েছে এ বিশ্ববিদ্যালয়।

সোমবার (১০ জুন) বশেমুরকৃবি’র জনসংযোগ বিভাগের সেকশন অফিসার মো. রনি ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। তিনি বলেন, টেকনোলজি ক্যাটেগরিতে ২১তম স্থান অর্জন দেশের কোন বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে এটিই প্রথম।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দ্য ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংস ফর ইনোভেশন (উরি) বিশ্বের খ্যাতনামা র‌্যাঙ্কিংকারী প্রতিষ্ঠান। গত ৭ জুন সুইজারল্যান্ডের ফ্রাংকলিন ইউনির্ভাসিটির এইচএলইউ কনফারেন্স হলে আনুষ্ঠানিকভাবে উরি প্রকাশিত র‌্যাঙ্কিং অনুযায়ী টেকনোলজি ক্যাটেগরির শীর্ষ ১০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বশেমুরকৃবি ২১তম স্থান অর্জন করেছে।

এছাড়া উরি প্রকাশিত ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে সামগ্রিকভাবে ২৪৬তম অবস্থানে রয়েছে বশেমুরকৃবি। শীর্ষ ওই ৩০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় অবস্থানে রয়েছে যথাক্রমে আমেরিকার মিনার্ভা ইউনির্ভাসিটি, অ্যারিজোনা স্টেট ইউনির্ভাসিটি এবং ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, ২০২৪-এ উরি ১৩টি ক্যাটেগরিতে উচ্চশিক্ষা, সামাজিক অগ্রগতিতে শিক্ষা প্রতিষ্ঠানের সৃজনশীল অবদান, শিক্ষা ও গবেষণায় উদ্ভাবনী দক্ষতা, সমাজ ও শিল্পে সত্যিকার অবদান এবং সমাজের সাথে সাযুজ্যতা প্রভৃতি বিষয়ে র‌্যাঙ্কিং করে থাকে।

 

Check Also

পঞ্চম গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ, জানবেন যেভাবে

শেরপুর নিউজ ডেস্ক: পঞ্চম গণবিজ্ঞপ্তির প্রাথমিক সুপারিশের ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১১ জুন) রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × one =

Contact Us