সর্বশেষ সংবাদ
Home / পড়াশোনা / সরকারি-বেসরকারি শিক্ষকের বৈষম্য নিরসনে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

সরকারি-বেসরকারি শিক্ষকের বৈষম্য নিরসনে কাজ করছে সরকার: শিক্ষামন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী এমপি বলেছেন, ‘সরকারি ও বেসরকারি শিক্ষকদের মধ্যে বিদ্যমান বৈষম্য নিরসনের জন্য সরকার আন্তরিকভাবে কাজ করছে। এমপিভুক্ত শিক্ষকদের বাড়িভাড়া, চিকিৎসা ও উৎসব ভাতাসহ অন্যান্য আর্থিক সুবিধাদি বাড়ানোর বিষয়ে আগামী বাজেটে বরাদ্ধ রাখার প্রক্রিয়া চলছে।’

রোববার সকালে নগরীর একটি কনভেনশন সেন্টারে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি-বাকশিস চট্টগ্রাম জেলা শাখা ও চট্টগ্রাম মহানগর শাখার ত্রি-বার্ষিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বেসরকারি কলেজে ২০১০ এর নীতিমালা অনুযায়ী সহযোগী অধ্যাপক পদ পুনর্বহাল করা, জ্যেষ্ঠ প্রভাষক পদ পরিবর্তন করে সহকারী অধ্যাপক এবং অধ্যক্ষ ও উপাধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়ার শর্ত শিথিল করার জন্য শিগগির বাকশিস নেতৃবৃন্দের প্রস্তাবের ভিত্তিতে ইতিবাচক সিদ্ধান্ত গ্রহণ করার আশ্বাস প্রদান করেন।

শিক্ষামন্ত্রী বলেন, ‘এমপিওভুক্ত শিক্ষকদের বদলীর বিষয় নিয়েও সরকার কাজ করছে। তবে বদলী নীতিমালা গ্রহণ ও বাস্তবায়নে ইতোমধ্যে বেশ কিছু জটিলতা সৃষ্টি হওয়ায় সময়ক্ষেপণ হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার ভিশন নিয়ে দেশকে মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশে পরিণত করতে চান। এ লক্ষ্যে শিক্ষা ক্ষেত্রে স্মার্ট শিক্ষিত জনগোষ্ঠী এবং মানবসম্পদ তৈরি করার লক্ষ্যে আধুনিক প্রযুক্তি নির্ভর দক্ষতা ভিত্তিক যুগোপযোগী শিক্ষা অর্জনের জন্য নতুন কারিকুলাম বাস্তবায়নের প্রচেষ্টা গ্রহণ করা হয়েছে।’

এ সময় তিনি কলেজ শিক্ষকদের সর্বাত্মক সহযোগিতা কামনা করেন এবং শিক্ষকদেরও বাস্তবজ্ঞান, প্রশিক্ষণ ও গবেষণার মাধ্যমে নতুন শিক্ষা কারিকুলামে এগিয়ে নেওয়ার আহ্বান করেন।

বাকশিস এর কেন্দ্রীয় সহ-সভাপতি ও রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা এমপি। বাকশিস চট্টগ্রাম জেলা সভাপতি অধ্যক্ষ দবির উদ্দিন খানের সভাপতিত্বে সম্মেলনে প্রধান বক্তা ছিলেন সংগঠনের কেন্দ্রিয় সাধারণ সম্পাদক অধ্যক্ষ ফয়েজ হোসেন। স্বাগত বক্তব্য রাখেন বাকশিস, চট্টগ্রাম জেলা সাধারণ সম্পাদক অধ্যাপক মো. আবু তাহের চৌধুরী। সম্মেলনে প্রস্তাবনা তুলে ধরেন সংগঠনের জেলা যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সমীর কান্তি দাশ, শুভেচ্ছা বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সেলিম রেজা সৌরভ, সহ-দফতর সম্পাদক অধ্যাপক মুর্শিদ শাকুরী, ঢাকা মহানগর শাখার আহবায়ক অধ্যক্ষ শেখ জুলহাস উদ্দিন এবং চট্টগ্রাম মহানগর আহবায়ক অধ্যক্ষ আ. ন. ম সরওয়ার আলম প্রমুখ।

সম্মেলনে অধ্যক্ষ উপাধ্যক্ষসহ প্রায় ১৫০০ শিক্ষক অংশগ্রহণ করেন। বিকেলে ওমরগণি এম ই এস কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত সম্মেলনের দ্বিতীয় পর্বে কাউন্সিলে নির্বাচনী অধিবেশনে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি -বাকশিস চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ সমীর কান্তি দাশ, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ মোহাম্মদ জসিম উদ্দিন ও কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন অধ্যাপক সুনীল কুমার শীল।

বাকশিস, চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যক্ষ আ. ন. ম সরওয়ার আলম ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন অধ্যাপক আবু বকর সিদ্দিকী ও কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন অধ্যাপক মোহাম্মদ আইয়ুব।

 

Check Also

পঞ্চম গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ, জানবেন যেভাবে

শেরপুর নিউজ ডেস্ক: পঞ্চম গণবিজ্ঞপ্তির প্রাথমিক সুপারিশের ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১১ জুন) রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 5 =

Contact Us