Home / বিদেশের খবর / ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জাতিসংঘের বিশেষজ্ঞ দলের

ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়ার আহ্বান জাতিসংঘের বিশেষজ্ঞ দলের

শেরপুর নিউজ ডেস্ক: ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে সব দেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের একটি বিশেষজ্ঞ দল। সোমবার (৩ জুন) এ আহ্বান জানান তারা। খবর বার্তা রয়টার্স

বিশেষজ্ঞ দলটি জানায়, মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার জন্য ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে বিশ্বের সব দেশকে আহ্বান জানাচ্ছি।

স্পেন, আয়ারল্যান্ড এবং নরওয়ে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার এক সপ্তাহের কম সময়ের মধ্যে জাতিসংঘের বিশেষজ্ঞ এ দলটির পক্ষ থেকে এমন আহ্বান এলো।

ফিলিস্তিনে মানবাধিকার পরিস্থিতির বিষয়ে জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টারসহ বিশেষজ্ঞরা বলছেন, ফিলিস্তিনিদের সংগ্রামের একটি গুরুত্বপূর্ণ প্রাপ্তি হচ্ছে তাদের রাষ্ট্রের স্বীকৃতি। এই স্বীকৃতি ফিলিস্তিন এবং সমগ্র মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তির প্রতিষ্ঠার জন্য একটি পূর্বশর্ত। অবিলম্বে গাজায় যুদ্ধবিরতি প্রয়োজন। রাফাতে আর কোনো সামরিক হামলা যাতে না হয় সেটির আহ্বান জানান তারা।

জাতিসংঘের বিশেষজ্ঞ দলের এমন আহ্বান নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়েছে, রোমানিয়ায় ইসরায়েলের দূতাবাসে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে একজনকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (৩ জুন) রোমানিয়ার রাজধানীতে ইসরায়েলি দূতাবাসের প্রবেশপথে ‘মোলোটভ ককটেল’ দিয়ে হামলা চালানোর অভিযোগে একজন বিদেশি নাগরিককে গ্রেপ্তার করা হয়েছে। এ হামলায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

বুখারেস্ট পুলিশ বলছে, ঘটনাস্থলে পৌঁছানোর আগে একজন ৩৪ বছর বয়সী ব্যক্তিকে রোমানিয়ান ইন্টেলিজেন্স সার্ভিসের সদস্যরা গ্রেপ্তার করেছে। সন্দেহভাজন ওই ব্যক্তি হামলার পর নিজের গায়ে আগুন দেওয়ার চেষ্টা করেছিল।

স্থানীয় নিউজ চ্যানেল ডিজি২৪-এর বরাত দিয়ে বার্তা সংস্থা এপি জানায়, গ্রেপ্তার হওয়া ওই ব্যক্তি সিরিয়ার নাগরিক হিসেবে ধারণা করা হচ্ছে। একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, সন্দেহভাজন ওই ব্যক্তি ব্যক্তিগত অভিযোগের দ্বারা অনুপ্রাণিত হয়েই এ হামলা করেছে। তিনি গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান হামলার প্রেক্ষাপটে দূতাবাসে হামলা করেননি।

ইসরায়েলি দূতাবাস এক বিবৃতিতে এ হামলার ঘটনাটি নিশ্চিত করেছে। তারা বলছে, দূতাবাসের নিরাপত্তা কর্মীরা সন্দেহভাজন ওই ব্যক্তির কাছে গেলে সে একটি ‘মোলোটভ ককটেল’ বের করে। এরপর তাতে আগুন জ্বালিয়ে বিল্ডিংয়ের লবির প্রবেশদ্বারের দরজার দিকে ছুড়ে ফেলে। এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

Check Also

ভারতে ট্রেন দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু

শেরপুর নিউজ ডেস্কধ ভারতের পশ্চিমবঙ্গে ট্রেন দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত ২৫ জন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 6 =

Contact Us