Home / বিদেশের খবর / মেক্সিকোর প্রথম নারী রাষ্ট্রপতি শিনবাউম

মেক্সিকোর প্রথম নারী রাষ্ট্রপতি শিনবাউম

শেরপুর নিউজ ডেস্ক: মেক্সিকোর শাসক দল মরেনা পার্টি ক্লাউডিয়া শিনবাউমকে রাষ্ট্রপতি নির্বাচনে বিজয়ী ঘোষণা করেছে। রোববার (২ জুন) ভোটগ্রহণ শেষে তিনি দেশটির প্রথম নারী রাষ্ট্রপতি হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন। খবর রয়টার্স।

পোলস্টার প্যারামেট্রিয়া পূর্বাভাস দিয়েছে শিনবাউম ৫৬ শতাংশ ভোটে জয়ী হয়েছেন। যেখানে তার বিরোধী প্রার্থী যোসিটি গ্যালভেজ ৩০ শতাংশ ভোট পেয়েছেন। আরো চারটি নির্বাচন পরবর্তী জরিপ অনুযায়ী শিনবাউম জয়ী হতে চলেছেন।

১৯২০ সালে যুক্তরাষ্ট্রে নারীরা ভোটাধিকার অর্জন করার পর মেক্সিকোতেও নারীরা ভোটদানের অধিকার লাভ করে। প্রায় ৭০ বছর পেরিয়ে যাওয়ার পর দেশটির ইতিহাসে প্রথম নারী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন ক্লদিয়া শিনবাউম।

৬১ বছর বয়সী সাবেক মেয়র ক্লদিয়া শিনবাউম, যিনি একজন মেক্সিকান রাজনীতিবিদ, বিজ্ঞানী এবং শিক্ষাবিদ। তিনি ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত মেক্সিকো সিটির প্রধানের দায়িত্বে ছিলেন। এ সময় তিনি অপরাধ দমন ও জমি সংক্রান্ত আইনের প্রচারণার জন্য জনগণের কাছে পরিচিত মুখ হয়ে উঠেন। ২০১৮ সালে বিবিসির প্রভাবশালী ১০০ নারীদের তালিকায় জায়গা করে নেন। এছাড়া ২০০০ থেকে ২০০৬ সাল পর্যন্ত ছিলেন দেশটির পরিবেশ সচিব। রাষ্ট্রপতি নির্বাচিত হলে ক্লদিয়া শিনবাউম হবেন মেক্সিকোর প্রথম নারী ও ইহুদি প্রেসিডেন্ট।

নির্বাচনে বিজয়ী হওয়ার পর আগামী ১ অক্টোবর তিনি ছয় বছরের জন্য রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

Check Also

ভারতে ট্রেন দুর্ঘটনায় ৫ জনের মৃত্যু

শেরপুর নিউজ ডেস্কধ ভারতের পশ্চিমবঙ্গে ট্রেন দুর্ঘটনায় পাঁচজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত ২৫ জন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − seven =

Contact Us