সর্বশেষ সংবাদ
Home / আইন কানুন / আইনি সহায়তা কার্যক্রম ২৪ ঘণ্টা চালুর সিদ্ধান্ত

আইনি সহায়তা কার্যক্রম ২৪ ঘণ্টা চালুর সিদ্ধান্ত

শেরপুর নিউজ ডেস্ক : জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার জাতীয় হেল্পলাইন তথা কল সেন্টারের (১৬৪৩০) মাধ্যমে বিনামূল্যে আইনগত সহায়তা প্রদান কার্যক্রম ফের ২৪ ঘন্টা চালুর সিদ্ধান্ত নিয়েছে আইন মন্ত্রণালয়। এ জন্য কল সেন্টারের কার্যক্রম পরিচালনায় ‘আইনি পরামর্শ কর্মকর্তা’ পদে ছয়জনকে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতকাল বুধবার এ সম্পর্কিত নথি অনুমোদন করেছেন আইনমন্ত্রী আনিসুল হক।

আইন মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা (লিগ্যাল এইড) শিগগিরই ‘আইনি পরামর্শ কর্মকর্তা’ নিয়োগের কার্যক্রম সম্পন্ন করবে। এটি সম্পন্ন হলে কল সেন্টারের মাধ্যমে দিন-রাত সব সময়ে (২৪ ঘণ্টা) বিনামূল্যে আইনগত পরামর্শ সেবা পাওয়া যাবে। ফলে বাংলাদেশের যে কোনো স্থান থেকে যে কেউ, যে কোনো সময় ১৬৪৩০ নম্বরে কল করে আইনগত পরামর্শ সেবা নিতে পারবেন। এই নম্বরে কল করার জন্য কোনো চার্জ বা মাসুল বা ফি কাটা যাবে না।

প্রসঙ্গত, গত ২৮ এপ্রিল সমকালে ‘টোল ফ্রি হটলাইনে মানুষের অনাগ্রহ’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এতে বলা হয়, জনবল না থাকায় হটলাইন কার্যক্রম ২৪ ঘণ্টার থেকে কমিয়ে সরকারি কর্মদিবসে ৮ ঘণ্টা পরিচালনা করা হচ্ছে। কল সেন্টার চালুর পর ২০২৩ সালে সবচেয়ে কম মানুষ সেবা নিয়েছেন। ওই বছর আইনি সেবা গ্রহণ করেন ১০ হাজার ৩২০ জন। অথচ তার আগের বছর কল সেন্টারের মাধ্যমে ১৯ হাজার ৪৫৮ জন সেবা নেন। সবচেয়ে বেশি সেবা নেন ২০১৯ সালে, ৩৫ হাজার ২৭৬ জন।

২০১৬ সালে কল সেন্টার চালু করার পর এটি পরিচালনায় ছয়জন হেল্পলাইন অফিসার ও একটি মেইনটেন্যান্স ইঞ্জিনিয়ারের পদ তৈরি করা হয়। কিন্তু ওইসব পদে কোনো নিয়োগ এখনও হয়নি। শুরুর দিকে এটি চলে লিগ্যাল এইড কর্মকর্তা-কর্মচারীদের নিজস্ব ব্যবস্থাপনায়। তবে বর্তমানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ১৫ শিক্ষার্থীকে দিয়ে এর কার্যক্রম চালছে। তারা লিগ্যাল এইডে ইন্টার্নশিপ করছেন।

 

 

Check Also

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে না

শেরপুর নিউজ ডেস্ক: রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − two =

Contact Us