সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / ডাবের পানি ঠাণ্ডা কিন্তু দামে গরম

ডাবের পানি ঠাণ্ডা কিন্তু দামে গরম

শেরপুর ডেস্ক: গরমে অতিষ্ঠ জীবন। সূর্যের দাবদাহে সব যেন পুড়ে শেষ। এসময় শরীরের দিকে খেয়াল রাখা খুবই জরুরি। বিশেষ করে এই তীব্র গরমে যারা নিয়মিত রোদে বের হচ্ছেন, তাদের সমস্যা হচ্ছে বেশি। এক্ষেত্রে হিট এক্সজশন, হিট স্ট্রোক, হিট ক্র্যাম্পের মতো সমস্যার ঝুঁকি দেখা দিচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, গরমে ডাবের পানি পান করা বিশেষ উপকারী। তীব্র গরমে ত্বকে ডিহাইড্রেশন বা পানির ঘাটতি দেখা দিলে তা দ্রুত পূরণ করতে পারে ডাবের পানি। তবে গরমে ডাবের দাম অনেক বেড়ে গেছে। দাম বেড়ে যাওয়ার এই সময়ে ডাবের উপকারিতা নিয়ে কথা বলা কঠিন, তবে ডাবের পানির উপকারিতা তো অস্বীকার করা যায় না। প্রতিদিন না হলেও প্রত্যেক সপ্তাহে অন্তত দু’গ্লাস ডাবের পানি পান করা জরুরি। ডাবের পানিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যামিনো অ্যাসিড, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাংগানিজ ও জিংক।

সুস্থতায় ডাবের পানি
ডাবের পানি পান করলে রক্তে গ্লুকোজের পরিমাণ কম থাকে। তাই ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। সবশেষে ডিহাইড্রেশন বা শরীরে পানির ঘাটতি দূর করে ভারসাম্য বজায় রাখে। শরীরের জন্য উপকারী কোলেস্টেরলের পরিমাণ বাড়িয়ে হঠাত্ হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়। গরমে হিটস্ট্রোকের যে ঝুঁকি রয়েছে তা অনেকাংশেই কমে আসে। আপনার নিজের ভালো লাগবে। আবার হজম ক্ষমতা বাড়ায়, ওজন নিয়ন্ত্রণে রাখে। থাইরয়েড হরমোনের উত্পাদন বাড়ায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়
ডাবের পানি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। ইউরিন ইনফেকশন দূর করে। শুধু তাই নয়, রক্তে ক্ষতিকারক গ্লুকোজ ও কোলেস্টরলের পরিমাণ কমাতে পারে এ পানীয়। নিয়মিত এ পানীয় খাওয়ার ফলে শরীরে ক্যালসিয়াম, মিনারেল ও পটাশিয়ামের ভারসাম্য বজায় থাকে। এসব উপকারী দিক বিবেচনা করলে অবশ্যই ডাবের পানি পান করার কথা ভাবতেই হয়।

শরীরে পানির ভারসাম্য রক্ষা করে
পটাশিয়াম, সোডিয়াম ও ম্যাগনেশিয়ামের উপস্থিতির কারণে শরীরে ইলেকট্রোলাইটে ভারসাম্য রক্ষা করতে পারে।

ত্বকের যতেœ
গরমে ত্বকে তৈলাক্তভাব থাকা কিংবা রোদে পোড়া দাগ দূর করার ক্ষেত্রে ডাবের পানির রসের একটি প্রত্যক্ষ প্রভাব রয়েছে। অ্যান্টিএজিং উপাদান থাকায় শরীরের কোষকে বুড়িয়ে যেতে দেয় না। তাই সহজে বয়সের ছাপ পড়ে না, তারুণ্য ধরে রাখে। ডাবের পানিকে খাবার স্যালাইনের বিকল্প হিসেবেও ব্যবহার করা যায়। যেমন ডাবের শাঁস ত্বকের কোষকে পুনর্জীবিত করতে সাহায্য করে। ত্বককে মসৃণ করতে এর জুড়ি নেই। ত্বকের দাগ দূর করার পাশাপাশি রোদে পোড়া ভাব অপসারণে এই পানীয় দারুণ কাজ করে। তাই গরমের ক্ষতিকর দিক এড়াতে নিয়মিত ডাবের পানি পান করার অভ্যাসের সঙ্গে খেতে পারেন ডাবের শাঁসও।

Check Also

বজ্রপাতের সময় করণীয়

শেরপুর ডেস্ক: চলতি মৌসুমে প্রতিদিন বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটছে। ঘটছে নানা ক্ষয়ক্ষতি। বজ্রপাত থেকে রক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × five =

Contact Us