Home / স্বাস্থ্য / জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু ২৮ এপ্রিল

জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু ২৮ এপ্রিল

শেরপুর নিউজ ডেস্ক: জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহের প্রথম ধাপ শুরু হচ্ছে আগামী ২৮ এপ্রিল। এদিন থেকে ৪ মে পর্যন্ত চট্টগ্রাম, রংপুর, খুলনা ও ময়মনসিংহ বিভাগে প্রথম ধাপ এবং ১৫ থেকে ২১ মে ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট বিভাগে দ্বিতীয় ধাপে ১২ থেকে ১৬ বছর বয়সি শিশুদের বিনামূল্যে খাওয়ানো হবে কৃমিনাশক ওষুধ।
স্বাস্থ্য অধিদপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী, শিক্ষার্থীসহ ১২ থেকে ১৬ বছর বয়সি বিদ্যালয়গামী ও বিদ্যালয় বহির্ভূত যেমন : পথশিশু, কর্মজীবী শিশু, বিদ্যালয় থেকে ঝরে পড়া শিক্ষার্থীসহ সব শিশুকে শিক্ষা প্রতিষ্ঠানে উপস্থিত করে এক ডোজ কৃমিনাশক ওষুধ (মেবেনডাজল ৫০০ মিলিগ্রাম) খাওয়ানো হবে।

গত ১৯ মার্চ স্বাস্থ্য অধিদপ্তরে অনুষ্ঠিত টেকনিক্যাল কমিটির সভায় ২৯তম ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ পালনের সিদ্ধান্ত হয়। ইতোমধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালককে কার্যক্রমটি পালনের নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, কৃমির সংক্রমণ বয়স্ক মানুষের চেয়ে শিশুদের মধ্যেই সবচেয়ে বেশি। এর মধ্যে শূন্য থেকে ৪ বছর বয়সিদের ৭ শতাংশ, ৫ থেকে ১৪ বছর বয়সিদের ৩২ শতাংশ, ১৫ থেকে ২৪ বছর বয়সিদের ১৫ শতাংশ, ২৫ থেকে ৪৪ বছর বয়সিদের ৭ শতাংশ, ৪৫ থেকে ৫৪ বছর বয়সিদের ৫ শতাংশ এবং ৫৫ বছরের বেশি বয়সিদের মধ্যে ৪ শতাংশ। আর এই জরিপের উপর ভিত্তি করেই পৃথিবীর বিভিন্ন দেশে শিশুদের মধ্যে কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি হাতে নেয়া হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের ফাইলেরিয়াসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও খুদে চিকিৎসক কার্যক্রম এবং কালাজ¦র নির্মূল কর্মসূচির তথ্য অনুযায়ী, ২০০৫ সালে এক পরীক্ষায় দেশের ৮০ শতাংশ শিশুর মলে কৃমির উপস্থিতি মিলেছিল। ওই বছর দেশে কৃমি নিয়ন্ত্রণ কর্মসূচি বাস্তবায়ন শুরু হয়। প্রথমে ৩ জেলায়, ২০০৭ সালের জুন পর্যন্ত ১৬ জেলায়, ২০০৮ সালের মে পর্যন্ত ২৪ জেলায় ও ২০০৮ সাল থেকে ৬৪ জেলায় এই কর্মসূচি স¤প্রসারিত করা হয়। কর্মসূচির অংশ হিসেবে জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ পালন করা হয়। শুরুতে এই কর্মসূচি শুধুমাত্র ৬ থেকে ১২ বছর শিশুদের প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠানে নেয়া হলেও পরবর্তীতে ২০১০ সাল থেকে কর্মসূচিতে অনূর্ধ্ব ৫ বছর বয়সি শিশুদের অন্তর্ভুক্ত করা হয়। শিশুদের মধ্যে ওষুধ খাওয়ানোর হার প্রত্যেক রাউন্ডেই ৯৫ থেকে ৯৮ শতাংশ। বর্তমানে ৮ শতাংশের কম শিশুর কৃমির সমস্যা আছে।

চিকিৎসকরা বলছেন, দূষিত ও অপরিচ্ছন্ন খাদ্যদ্রব্য, মলমূত্র এবং মাটি থেকে মূলত কৃমি ছড়ায়। কৃমিতে আক্রান্ত ব্যক্তির মলমূত্র মাটিকে দূষিত করে এবং কৃমির ডিম মাটি থেকে মানুষকে আক্রান্ত করে। কৃমিতে আক্রান্ত হওয়ার প্রধান কারণগুলো হলো- অস্বাস্থ্যকর স্যানিটেশন, দূষিত পানি, অপরিচ্ছন্ন গৃহস্থালি, বড় নখ, শৌচাগার শেষে হাত সাবান দিয়ে না ধোয়া, খাবার তৈরি বা খাওয়ার আগে সাবান দিয়ে হাত না ধোয়া, কাঁচা ফলমূল না ধুয়ে খাওয়া এবং যথেষ্ট রান্না না করা, খালি পায়ে শৌচাগারে যাওয়া এবং মাটিতে খালি পায়ে হাঁটা।

বাংলাদেশ শিশু হাসপাতাল ও ইনস্টিটিউটের নবজাতক বিভাগের সহকারী অধ্যাপক ডা. নিশাত জাহান জানান, কৃমি শরীরের ভেতরে বংশবিস্তার করে। সাধারণত খাদ্যনালীর নিচের অংশে বা কখনো কখনো লিভারে কৃমির সংক্রমণ বাড়তে পারে। কৃমি নিয়ন্ত্রণে সরকারের বিভিন্ন কার্যক্রমে অভিভাবকদের সচেতন করা হয়। মূলত শিশুদের কৃমিনাশক ওষুধ খাওয়ানোর ওপর গুরুত্ব দেন তিনি।

Check Also

ডেঙ্গু নিয়ন্ত্রণে মে থেকেই অভিযান- তাপস

শেরপুর নিউজ ডেস্ক: ডেঙ্গু নিয়ন্ত্রণে এবার মে মাস থেকেই অভিযান পরিচালনা করা হবে বলে জানিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × three =

Contact Us