Home / বিদেশের খবর / ইরানের হামলার ভয়ে তটস্থ ইসরায়েল

ইরানের হামলার ভয়ে তটস্থ ইসরায়েল

শেরপুর ডেস্ক: ইসরায়েলে হামলার বিষয়ে একের পর এক হুংকার দিয়ে আসছে ইরানের কর্মকর্তারা। ইরানের এ হুংকারে ইসরায়েল ভয়ে তটস্থ হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির এক সিনিয়র উপদেষ্টা। শনিবার (১৩ এপ্রিল) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

খামেনির সিনিয়র উপদেষ্টা ইয়াহইয়া রহিম সাফাভির বরাতে আইএসএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, তিনি বলেছেন, চলতি মাসের শুরুতে সিরিয়ায় ইরানের কনস্যুলেটে হামলার পর ইরানের সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়ে ইসরায়েল ভয়ে তটস্থ রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এক সপ্তাহ হয়ে গেছে ইহুদিবাদী ইসরায়েলিরা সম্পূর্ণ আতঙ্কে রয়েছে। তারা এখন পুরো সতর্ক অবস্থায় থাকছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, তারা জানে না ইরান কি করতে চায়, ফলে তারা ও তাদের সমর্থকেরা আতঙ্কে রয়েছে।

ইরানের সর্বোচ্চ নেতার এ উপদেষ্টা বলেন, ইরানের সম্ভাব্য হামলা নিয়ে ইসরায়েলিরা এতটাই আতঙ্কিত যে, তাদের অনেকে আশ্রয়কেন্দ্রে অবস্থান নিয়েছে। তারা কোনোভাবেই মানসিক শান্তি পাচ্ছে না।

তিনি আরও বলেন, তাদের জন্য আসল যুদ্ধের চেয়েও এই মনস্তাত্বিক, মিডিয়া ও রাজনৈতিক যুদ্ধ—বেশি আতঙ্কের। তারা প্রতিরাতে হামলার জন্য অপেক্ষা করে।

মূলত সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে ইসরায়েলের হামলার পর প্রতিশোধ নেওয়ার হুমকি দেয় তেহরান। এরপর থেকে চরম আতঙ্কে আছে ইসরায়েল। মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, ইরান ইসরায়েলে শতাধিক ড্রোন ও কয়েক ডজন ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করতে পারে। এ অবস্থায় ইরানের ক্ষেপণাস্ত্র শক্তি সম্পর্কে আন্তর্জাতিক গণমাধ্যমে নানা ধরনের জল্পনা প্রকাশিত হয়েছে।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় ইরানের ক্ষেপণাস্ত্র ভাণ্ডারকে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় ক্ষেপণাস্ত্র শক্তি হিসেবে উল্লেখ করেছে। ইরানের এই ক্ষেপণাস্ত্র বহরে রয়েছে ভয়ংকর ৯টি ক্ষেপণাস্ত্র, যা ইসরায়েল এবং তাদের পশ্চিমা মিত্রদের জন্য দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

শুধু তাই নয়, ইসরায়েলের হামলা চালাতে সক্ষম এসব ক্ষেপণাস্ত্র ছাড়াও ইরানের হাতে রয়েছে শক্তিশালী সামরিক ড্রোনের বহর। এর মধ্যে মুহাজির-১০ ড্রোন দিয়ে ৩০০ কেজি বোমা বহন করে ২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানা যায়। এই ড্রোনটি টানা ২৪ ঘণ্টা আকাশে উড়তে পারে। শুধু তাই নয়, নিজস্ব প্রযুক্তিতে তৈরি শব্দের চেয়ে ৫ গুণ দ্রুতগতি সম্পন্ন হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রও রয়েছে তেহরানের হাতে।

Check Also

তিন দশকের মধ্যে গড় আয়ু বাড়বে পাঁচ বছর

শেরপুর নিউজ ডেস্ক: নতুন এক গবেষণায় বলা হয়েছে, তিন দশকের মধ্যে মানুষের গড় আয়ু বাড়বে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 3 =

Contact Us