Home / স্বাস্থ্য / শরীরচর্চা কমাবে গ্যাস্ট্রিক

শরীরচর্চা কমাবে গ্যাস্ট্রিক

শেরপুর ডেস্ক: গ্যাস্ট্রিকে কষ্ট পান না এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। জীবনযাপনে অসচেতনতা দিন দিন এই সমস্যার পালে হাওয়া দিয়ে যাচ্ছে। সমস্যা থেকে রেহাই পেতে অনেকেই আশ্রয় নেন মুঠো মুঠো ওষুধের।

এতে সাময়িক আরাম হলেও এটি স্বাস্থ্যের জন্যে খুবি ক্ষতিকর। প্রয়োজন শরীরের ভেতর থেকে যতœ। দীর্ঘস্থায়ী সুফল পেতে ভরসা রাখুন ৩ আসনে।

বালাসন
গ্যাসের সমস্যার সমাধানে কার্যকারী একটি আসন বালাসন। নিয়মিত এটি করলে গ্যাসের সমস্যা কমবে। বালাসন করতে প্রথমে বজ্রাসনে বসুন। দুই হাত একসঙ্গে জড়ো করে সামনের দিকে ঝুঁকে বসুন। ধীরে ধীরে শ্বাস নিন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসার পর উঠে বসুন।

পশ্চিমোত্তাসন
পশ্চিমোত্তাসন আসন করতে প্রথমে চিত হয়ে শুয়ে দুই হাত মাথার দুই পাশে রাখুন। দুই পা একসঙ্গে জোড়া করুন। এবার আস্তে আস্তে উঠে বসে সামনে ঝুঁকে দুই হাত দিয়ে দুই পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। কপাল দুই পায়ে ঠেকান। হাঁটু ভাঁজ না করে পেট ও বুক উরুতে ঠেকান। কিছুক্ষণ এই ভঙ্গিতে থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন।

বজ্রাসন
বজ্রাসন খাওয়াদাওয়ার পরই করতে পারেন। সামনের দিকে পা ছড়িয়ে বসুন। গোড়ালি জড়ো করে রাখুন। শিরদাঁড়া সোজা করে বসুন। দুই হাত উরুর ওপর টানটান করে রাখুন। কিছুক্ষণ এই ভঙ্গিতে বসুন। আসনটি হজম-ক্ষমতা বাড়ায় এবং ঝরায় অতিরিক্ত মেদ।

Check Also

বজ্রপাতের সময় করণীয়

শেরপুর ডেস্ক: চলতি মৌসুমে প্রতিদিন বজ্রপাতে প্রাণহানির ঘটনা ঘটছে। ঘটছে নানা ক্ষয়ক্ষতি। বজ্রপাত থেকে রক্ষা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − 7 =

Contact Us