সর্বশেষ সংবাদ
Home / আইন কানুন / ৫, ৬ ও ৭ এপ্রিল ব্যাংক খোলা, চালু থাকবে ক্লিয়ারিং হাউজ

৫, ৬ ও ৭ এপ্রিল ব্যাংক খোলা, চালু থাকবে ক্লিয়ারিং হাউজ

শেরপুর নিউজ ডেস্ক: ঈদের আগে শুক্র-শনিবার সাপ্তাহিক ও রবিবার শবে কদরের ছুটিসহ ৫, ৬ ও ৭ এপ্রিল টানা তিনদিনের ছুটিতে শিল্প এলাকায় ব্যাংক খোলা থাকবে।

এসময় ক্লিয়ারিং হাউজে কার্যক্রমও চালু থাকবে। এ জন্য ক্লিয়ারিং হাউজে লেনদেনে আন্তঃব্যাংকের চেক নিষ্পত্তির জন্য চেক জমা দেয়ার সময় নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টে থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেয়া হয়েছে।

নির্দেশনা অনুযায়ী, আগামী ৫, ৬ ও ৭ এপ্রিল টানা তিনদিনের ছুটিতে স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ-বিএসিএইচ বা ব্যাচ) এবং বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং চেক প্রসেসিং সিস্টেম ( বিএসিপিএস) কার্যক্রমের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এ সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।

বিএসিএইচের মাধ্যমে হাই ভ্যালু চেক (পাঁচ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেক (পাঁচ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা নিষ্পত্তি করা হয়। আগামী ৫, ৬ ও ৭ এপ্রিল হাই ভ্যালুর চেক ক্লিয়ারিংয়ের জন্য সকাল সাড়ে ১০টার মধ্যে পাঠাতে হবে। এগুলো দুপুর ১২টার মধ্যে নিষ্পত্তি হবে।

আর যেকোনো রেগুলার ভ্যালুর চেক বেলা ১১টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক দুপুর দেড়টার মধ্যে নিষ্পত্তি হ‌বে। তবে, বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (বিইএফটিএন) সেবা আগের নিয়মে চলবে বলে নির্দেশনায় বলা হয়েছে।

Check Also

রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলবে না

শেরপুর নিউজ ডেস্ক: রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 + eighteen =

Contact Us