সর্বশেষ সংবাদ
Home / আইন কানুন / ৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে গ্রাম আদালত

৫ লাখ টাকা পর্যন্ত জরিমানা করতে পারবে গ্রাম আদালত

শেরপুর নিউজ ডেস্ক: গ্রাম আদালতের জরিমানার এখতিয়ার ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ করে প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জন করে গ্রাম আদালত (সংশোধন) বিল-২০২৪ চূড়ান্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল রবিবার জাতীয় সংসদ সচিবালয়ে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির প্রথম বৈঠকে বিলটি চূড়ান্ত করা হয়। এটি আগামী সংসদ অধিবেশনে উপস্থাপন করা হতে পারে। সংশ্লিষ্ট সূূত্র এসব তথ্য জানিয়েছে।

কমিটির সভাপতি মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটি সদস্য ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলাম, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী আবদুল ওয়াদুদ, আবুল হাসানাত আবদুল্লাহ্, ছানোয়ার হোসেন, মতিয়ার রহমান, ইকবাল হোসেন, মোহাম্মদ আলী এবং ফরিদা খানম অংশ নেন।

বৈঠকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং এর আওতাধীন দপ্তর/অধিদপ্তর/সংস্থাসমূহের সার্বিক কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়। বৈঠকে গ্রাম আদালত (সংশোধন) বিল- ২০২৪ এর ওপর বিস্তারিত আলোচনা করা হয় এবং প্রয়োজনীয় সংশোধন ও পরিমার্জন করে বিলটি কমিটিতে চূড়ান্ত করা হয়।

এর আগে গত ৫ মার্চ গ্রাম আদালতের জরিমানার ক্ষমতা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব করে গ্রাম আদালত (সংশোধন) বিল-২০২৪ জাতীয় সংসদে উত্থাপন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম। ওই সময় তিনি বলেন, সরকার গ্রাম আদালতের কর্তৃত্ব বাড়াতে চায়, গ্রাম আদালত আইন-২০০৬ এর অধিকতর সংশোধনকল্পে আনা এই বিলে গ্রাম আদালতের জরিমানার ক্ষমতা ৭৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।
তিনি বলেন, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ পাঁচ সদস্যের সমন্বয়ে গ্রাম আদালত গঠিত হয়। কিছু মামলায় কোনো সদস্য অনুপস্থিত থাকলে আদালত কাজ করতে পারে না। এ অবস্থায় অনুপস্থিত সদস্য বৈঠকে উপস্থিত থাকার জন্য সাত দিন সময় পাবেন। যদি ওই সদস্য নির্ধারিত সময়ে উপস্থিত থাকতে না পারেন, তাহলে চেয়ারম্যান একটি অতিরিক্ত ভোট দেয়ার ক্ষমতা পাবেন।

Check Also

প্রতিমন্ত্রীর মর্যাদা পেলেন রাজশাহী ও খুলনার মেয়র

শেরপুর নিউজ ডেস্ক: রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান (লিটন) ও খুলনা সিটি করপোরেশনের মেয়র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + nine =

Contact Us