Home / স্বাস্থ্য / কোন আঙুরে বেশি উপকার

কোন আঙুরে বেশি উপকার

শেরপুর ডেস্ক: ছোট কিংবা বড় সবারই পছন্দের ফলের তালিকায় আঙুর রয়েছে। সারাবছরই সবুজ ও কালো রঙের থোকা থোকা আঙুরে ভরা থাকে ফলের দোকান। কেবল খেতেই সুস্বাদু নয় সেসঙ্গে এ ফলে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টগুলির মতো প্রয়োজনীয় পুষ্টি। সবুজ নাকি কালো কোন আঙুরে বেশি পুষ্টি এ নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন।

দ্বিধা কাটাতে জেনে নিন-
উভয় ধরণের আঙুরে প্রাকৃতিক চিনি রয়েছে। তবে কালো আঙুরে উপস্থিত ফাইবারের পরিমাণ অন্যান্য আঙুরের জাতের তুলনায় রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে অনেক বেশি কার্যকর। এছাড়া অন্যান্য আঙুরের তুলনায় কালো আঙ্গুরে পলিফেনল বেশি থাকে, যা তাদের সম্ভাব্য অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যগুলিতে অবদান রাখে, রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ তো করেই অন্যদিকে হৃদরোগের ঝুঁকি হ্রাস করতেও সহায়তা করে।

কালো আঙুরে সাধারণত অন্যান্য আঙুরের তুলনায় রেসিভেরাট্রোলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকে, যা হৃদয়কে সুস্থ রাখে এবং শরীর সুস্থ রাখতে সহায়তা করে।

যেকোনও আঙুরই প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ সরবরাহ করে। তবে কালো আঙুরে ভিটামিন সি এবং ভিটামিন কে-এর মতো নির্দিষ্ট পুষ্টির কিছুটা উচ্চ মাত্রা থাকে যা স্বাস্থ্যের জন্য উপকারী।
কালো আঙুর অন্যান্য জাতের তুলনায় বেশি রেসিভেরট্রোল থাকে। এই কারণে, এটি রক্তনালীগুলির ক্রিয়ায় সহায়তা করে এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে হৃদয়ের স্বাস্থ্যের উন্নতিতে সহায়তা করে।

Check Also

ঈদে জরুরি সেবায় স্বাস্থ্য অধিদপ্তরের ১৪ নির্দেশনা

শেরপুর নিউজ ডেস্ক: পবিত্র ঈদ-উল-আজহায় ছুটি হাসপাতালগুলোতে জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতে ১৪ দফা নির্দেশনা দিয়েছে স্বাস্থ্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight − 4 =

Contact Us