সর্বশেষ সংবাদ
Home / কৃষি / কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় নির্দেশনা

কৃষি উৎপাদন ও খাদ্য নিরাপত্তায় নির্দেশনা

শেরপুর নিউজ ডেস্ক: কৃষি উৎপাদন বাড়ানো ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছে সরকার। অনাবাদি জমি চাষের আওতায় আনা, ফসলি জমি রক্ষা এবং মজুতদারি রোধে তাদের তৎপর হতে বলা হয়েছে। কৃষিপণ্য অবৈধভাবে মজুত করে অসাধু ব্যক্তি বা প্রতিষ্ঠান রমজানসহ বছরের কোনো সময় যাতে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে, সে বিষয়ে নজরদারি বাড়াতেও নির্দেশ দেওয়া হয়।

গতকাল সোমবার ডিসি সম্মেলনের দ্বিতীয় দিনে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে পৃথক অধিবেশনে এসব নির্দেশনা দেওয়া হয়। এদিকে জেলা প্রশাসকরাও নিজ নিজ জেলার উন্নয়নে নানা প্রস্তাব তুলে ধরেছেন।

ফসলি জমি রক্ষায় সহযোগিতা চান কৃষিমন্ত্রী: ফসলি জমি রক্ষা ও মজুতদারি রোধে জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন কৃষিমন্ত্রী আব্দুস শহীদ। গতকাল কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত কার্য অধিবেশনে ডিসিদের উদ্দেশে তিনি বলেন, আবাদি অকৃষি কাজে কৃষিজমির ব্যবহার ন্যূনতম পর্যায়ে আনা এবং উর্বর কৃষিজমি যাতে অধিগ্রহণ করা না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে। এ ছাড়া কৃষিকাজের জন্য সংরক্ষণ করতে হবে তিন ফসলি জমি। মজুতদারি রোধে তদারকি জোরদারের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, কৃষিপণ্য অবৈধভাবে মজুত করে অসাধু ব্যক্তি বা প্রতিষ্ঠান যাতে কৃত্রিম সংকট সৃষ্টি করতে না পারে, সে জন্য জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তা, কৃষি বিপণন অধিদপ্তর, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সমন্বয়ে গঠিত কমিটিকে তৎপর থাকতে হবে। পরে মন্ত্রী সাংবাদিকদের বলেন, কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হন, সে জন্য মানসম্পন্ন বীজ সরবরাহ নিশ্চিত করতে হবে। বীজ থেকে চারা না গজালে বা অঙ্কুরোদগম না হলে দায়ী ব্যক্তিদের চরম শাস্তি দেওয়া হবে।

Check Also

কৃষকদের ‘শিক্ষিত’ করতে ৬৫০ কোটির প্রকল্প

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশে কৃষির সম্ভাবনা অনেক। কিন্তু সঠিক শিক্ষা, দক্ষ জনবলের অভাব ও আধুনিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + eight =

Contact Us