Home / স্বাস্থ্য / প্রথমবারের মতো দেশে বোনম্যারো প্রতিস্থাপন

প্রথমবারের মতো দেশে বোনম্যারো প্রতিস্থাপন

শেরপুর নিউজ ডেস্ক: দেশে প্রথমবারের মতো সফলভাবে বোনম্যারো প্রতিস্থাপন (ট্রান্সপ্ল্যান্ট) সম্পন্ন হয়েছে। রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে রক্তের ক্যানসারে আক্রান্ত এক রোগীর শরীরে সফল অস্ত্রোপচারের মাধ্যমে নতুন

এই যুগে প্রবেশ করল বাংলাদেশ। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, অন্যান্য দেশের হাসপাতালগুলোতে যেখানে একটি বোনম্যারো প্রতিস্থাপনে ২০ থেকে ৩০ লাখ টাকা লাগে, সেখানে বিএসএমএমইউতে খরচ হবে মাত্র ৩ থেকে ৪ লাখ টাকা। গতকাল সোমবার বিশ্ববিদ্যালয়ের এফ-ব্লকে নবগঠিত

বোনম্যারো প্রতিস্থাপন কেন্দ্র ‘সেন্টার ফর ব্লাড, বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন অ্যান্ড স্টেমসেল থেরাপি সেন্টারে’ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে স্থায়ী ও ধারাবাহিকভাবে বোনম্যারো ট্রান্সপ্ল্যানটেশনের ওপর গুরুত্বারোপ করা হয়। একই সঙ্গে প্রতিস্থাপন কেন্দ্রটিকে বিশ্বমানে উন্নীত করার ওপর বিশেষ গুরুত্ব দেওয়ার কথা জানান চিকিৎসকরা।

সংবাদ সম্মেলনে ভবিষ্যৎ পরিকল্পনাসহ বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের কারিগরি বিষয়ে উপস্থাপন করেন হেমাটোলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. সালাউদ্দিন শাহ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিএসএমএমইউর এফ-ব্লকে ক্যানসার রোগীদের চিকিৎসার জন্য গত ১ জানুয়ারি স্থায়ীভাবে ‘সেন্টার ফর ব্লাড, বোন ম্যারা ট্রান্সপ্ল্যান্টেশন অ্যান্ড স্টেম সেল থেরাপি সেন্টার’ স্থাপন করা হয়েছে। এই কেন্দ্রে নারায়ণগঞ্জের আড়াই হাজারের বাসিন্দা ৬৩ বছর বয়সি এনামুল হককে দিয়ে প্রথমবারের মতো সফল বোনম্যারো প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। চার মাস আগে নানা শারীরিক জটিলতা নিয়ে এ হাসপাতালে আসেন ওই রোগী। গত ৭ ডিসেম্বর তাকে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর বিশ্ববিদ্যালয়ের হেমাটোলোজি বিভাগ নিশ্চিত করেন এনামুল হকের শরীর মাল্টিপোল মায়োলোমা বা জটিল রক্তের ক্যানসার রোগে আক্রান্ত। এরপর হেমাটোলোজি বিভাগে তার চিকিৎসা শুরু করা হয়। এক পর্যায়ে চিকিৎসকরা তার বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশনের সিদ্ধান্ত নেন।

পর্যালোচনার পর এনামুল হককে বোনম্যারো প্রতিস্থাপনের অন্যতম পদ্ধতি ‘অটোলোগাস বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন’ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন চিকিৎসরা। গত ১৭ জানুয়ারি রোগীর শরীর থেকে স্টেম সেল সংগ্রহ করা হয়। ওই দিনই রোগীকে কন্ডিশনিং থেরাপি দেওয়া হয়। পরে গত ১৮ জানুয়ারি তার বোনম্যারো প্রতিস্থাপন করা হয়। প্রতিস্থাপনের ১৮ দিন পরও রোগীর শরীরে কোনো ধরনের জটিলতা দেখা যায়নি। এটিকে চিকিৎসকরা স্বাভাবিক ও ইতিবাচক এবং বোনম্যারো সফলভাবে প্রয়োগ হয়েছে বলে মনে করছেন।

সংবাদ সম্মেলনে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘মাত্র ৩ লাখ ২২ হাজার টাকা খরচে এনামুল হকের বোনম্যারো প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। দেশের বেসরকারি হাসপাতাল ভেদে এ ট্রান্সপ্ল্যান্টেশনের খরচ ৬ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত হয়েছে। বিদেশে যা হাসপাতাল ভেদে ২০ থেকে ৩০ লাখ টাকা হয়ে থাকে।’ তিনি বলেন, দেশে রোগীদের যাতে বাইরে গিয়ে চিকিৎসা করাতে না হয়, সে লক্ষ্যে কাজ করছে এ বিশ^বিদ্যালয়। সরকারের প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা পেলে এই সেন্টারে মাসে তিন থেকে পাঁচটি বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশন করা সম্ভব।

 

Check Also

চায়ের পরে পানি নয়

  শেরপুর ডেস্ক: সকালে চোখ খুলে হোক বা জম্পেশ আড্ডায় এক কাপ চা না হলে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 2 =

Contact Us