সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা

মিয়ানমারের ওপর আবারও মার্কিন নিষেধাজ্ঞা

শেরপুর নিউজ ডেস্ক: মিয়ানমারে ওপর আবারও নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার সামরিক অভ্যুত্থানের তিন বছর পূর্তি উপলক্ষ্যে দেশটির দুই প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এদিকে রাখাইনের নদীতে মিয়ানমারের সেনাদের মরদেহ ভাসছে বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, শ্বে বায়াইন ফিউ গ্রুপ অব কোম্পানির মালিক থেইন উইন জাও, তার স্ত্রী ও দুই সন্তানকে নিষেধাজ্ঞার আওতায় আনা হয়েছে। এই কোম্পানি ও তার মালিকের ওপর নিষেধাজ্ঞা আরোপের কারণ উল্লেখ করে যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বলেছে, সামরিক বাহিনীকে সহায়তা করার জন্য জ্বালানি আমদানি ও বিতরণ করে কোম্পানিটি। তাছাড়া মিলিটারি গ্রুপ মিয়ানমার ইকোনমিক হোল্ডিংস লিমিটেডের সঙ্গে লাভ ভাগাভাগি করে। ২০২১ সালেও এই কোম্পানিকে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। সামরিক বাহিনীর জন্য দেশীয় অস্ত্র উত্পাদনের জেরে এমইএইচএল-মালিকানাধীন শিপিং কোম্পানির ওপরও নিষেধাজ্ঞা জারি করে ওয়াশিংটন। মিয়ানমারের জান্তা সরকারের ওপর চাপ বাড়াতে এ পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। ২০২১ সালে সেনাবাহিনী অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে সংকট চলছে।

এদিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের মিনবায়া এলাকার একটি নদীতে ৩০ জনের বেশি সেনার মরদেহ ভাসতে দেখা গেছে বলে জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। বুধবার স্থানীয় সংবাদমাধ্যম নারিনজারাকে এক বাসিন্দা বলেন, আমি জানি না কবে তাদের মৃত্যু হয়েছে। কিন্তু এগুলো এখন ভাসতে দেখা যাচ্ছে। সেখানে ৩০টির বেশি মরদেহ ছিল। যাদের সবার শরীরে সামরিক পোশাক ছিল। মিনবায়ার রার মাউং নদীতে এসব মরদেহ ভাসতে দেখা গেছে। যেখানে কয়েক দিন আগে সশস্ত্র গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এবং সামরিক জান্তার মধ্যে তীব্র লড়াই হয়েছে। সংবাদমাধ্যম নারিনজারা নিউজ জানিয়েছে, গত ২০ জানুয়ারি কায়াত সিন ব্রিজ থেকে নৌবাহিনীর বার্জে করে সেনাদের নতুন একটি দল মিনবায়াতে আসে। কিন্তু আসার পর আগে থেকেই ওত পেতে থাকা আরাকান আর্মির সেনারা তাদের ঘিরে ফেলে এবং হামলা চালায়। ঐ সময় সেসব সেনা হতাহত হয়। ধারণা করা হচ্ছে এসব মরদেহ ঐ সেনাদের হতে পারে। সেনাবাহিনীকে সম্পূর্ণভাবে হারিয়ে পুরো মিনবায়ার নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়েছে আরাকান আর্মি। এছাড়া বিভিন্ন ঘাঁটি ও ক্যাম্প থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদও জব্দ করেছে তারা। মিনবায়াতে তীব্র লড়াইয়ের পর সেনাদের এসব মরদেহ নদীতে ভাসতে দেখা গেছে।

গত ২৩ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায়, জান্তা বাহিনীর সাত সেনার মরদেহ নদীতে ভাসছে। এর কয়েক দিন পর নদীতে আরো ৩০ সেনার মরদেহ ভাসতে দেখা গেল।

Check Also

বিরল সূর্যগ্রহণের সাক্ষি হবে তিন দেশ

শেরপুর নিউজ ডেস্ক: ৮ এপ্রিল যুক্তরাষ্ট্রসহ তিন দেশের মানুষ দিনকে রাতের মতো দেখবেন। বিরল এক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + four =

Contact Us