সর্বশেষ সংবাদ
Home / পরিবেশ প্রকৃতি / জলবায়ু কর্মসূচির জন্য ১৫ বিলিয়ন ডলার সংগ্রহ করবে সরকার: পরিবেশমন্ত্রী

জলবায়ু কর্মসূচির জন্য ১৫ বিলিয়ন ডলার সংগ্রহ করবে সরকার: পরিবেশমন্ত্রী

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশ সরকার জলবায়ু পরিবর্তন মোকাবিলা সংক্রান্ত কর্মকাণ্ডের জন্য পাঁচ বছরে ১৫ বিলিয়ন ডলার সংগ্রহের চেষ্টা করবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সচিবালয়ে ‘ক্লাইমেট পার্লামেন্ট’-এর চেয়ারম্যান সংসদ সদস্য তানভীর শাকিল জয়ের নেতৃত্বে ক্লাইমেট পার্লামেন্ট ও ব্লুমবার্গ ফাউন্ডেশনের একটি প্রতিনিধি দলের সঙ্গে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা এবং পঞ্চবার্ষিক পরিকল্পনা অনুসরণ করে তার মন্ত্রণালয় একটি সুনির্দিষ্ট বাস্তবায়ন পরিকল্পনা তৈরি করবে। একটি স্থিতিস্থাপক, জলবায়ু সহনশীল স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার জন্য প্রতিটি কর্মকাণ্ডকে সতর্কতার সঙ্গে অগ্রাধিকার দেয়া হবে যা সামঞ্জস্যপূর্ণ, সর্বোচ্চ প্রভাব নিশ্চিত করবে।

পরিবেশমন্ত্রী বলেন, নবায়নযোগ্য শক্তির ব্যবহার বাড়ানো আমাদের অগ্রাধিকার। আমরা বাংলাদেশের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ সর্বসাম্প্রতিক উদ্ভাবন এবং অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করব। সমাধানগুলো প্রাসঙ্গিক হবে, আমাদের চাহিদা এবং ল্যান্ডস্কেপ অনুযায়ী তৈরি করা হবে। এই বিষয়ে সকল পরামর্শ স্বাগত জানানো হবে।

সভায় উভয় পক্ষই জ্ঞান বিনিময় এবং অংশীদারত্বের ভিত্তিতে পরিবেশগত লক্ষ্য অর্জন করতে নীতি বাস্তবায়নসহ সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন। মন্ত্রী জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার জন্য তার মন্ত্রণালয়ের ইচ্ছার বিষয়টি নিশ্চিত করেন। সভায় জলবায়ু সমস্যা সমাধান এবং টেকসই পরিবেশ নিশ্চিতে মন্ত্রণালয়, ক্লাইমেট পার্লামেন্ট এবং ব্লুমবার্গ ফাউন্ডেশনের মধ্যে একটি শক্তিশালী অংশীদারিত্ব বজায় রাখার অঙ্গীকারের মধ্য দিয়ে সভাটি সমাপ্ত হয়।

 

Check Also

মতপার্থক্য থাকলেও বাংলাদেশের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র

শেরপুর নিউজ ডেস্ক: কিছু বিষয়ে মতপার্থক্য থাকলেও জলবায়ু পরিবর্তন মোকাবিলাসহ অন্যান্য বিষয়ে বাংলাদেশের সঙ্গে কাজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − eleven =

Contact Us