সর্বশেষ সংবাদ
Home / স্বাস্থ্য / শীতে সানস্ক্রিন লাগান বয়সের ছাপ কমান

শীতে সানস্ক্রিন লাগান বয়সের ছাপ কমান

শেরপুর নিউজ ডেস্ক: শীত এসে গেছে। আর এ শীতে ত্বক হয়ে যায় বেশি রুক্ষ। তাই এই ঋতুতে আমাদের ত্বকের বাড়তি মনোযোগ দেওয়া প্রয়োজন। আরও যতœ এবং আরও হাইড্রেশন। শুষ্ক ত্বক, ফাটা ঠোঁট সবই শীতের অভিজ্ঞতার অংশ। তাপমাত্রা কমে যাওয়ার সাথে সাথে বাতাসে আর্দ্রতার মাত্রাও বৃদ্ধি পায়, যা শীতকে আমাদের ত্বকের জন্য একটি চ্যালেঞ্জিং ঋতু করে তোলে। শীতকালীন ত্বকের যতেœর জন্য একটি চিন্তাশীল এবং সচেতন পদ্ধতি হল সানস্ক্রিনের ব্যবহার।

অনেকে জানেন না শীতেও সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। যেহেতু শীতে ঠাণ্ডা অনুভূত হয়, সূর্যের প্রকোপ কম থাকে তাই আমাদের মধ্যে অনেকেই গ্রীষ্মের পোশাকের সাথে সাথে সানস্ক্রিনও লুকিয়ে রাখে। সবচেয়ে বড় ভুল ধারণার মধ্যে একটি হল যে সানস্ক্রিন শুধুমাত্র গ্রীষ্মকালে ব্যবহার উপযোগী। সত্য যে, শীতেও সানস্ক্রিন ব্যবহার করা জরুরি।

বিশেষজ্ঞদের মতে, বাস্তবে, ক্ষতিকারক ইউভি রশ্মি সারা বছরই থাকে এবং অকাল বার্ধক্য এবং ত্বকের ক্ষতি হতে পারে। সূর্যের রশ্মি শীতে যদিও আমাদের ত্বকে ততটা উষ্ণ বা শক্তিশালী অনুভব করাতে পারে না, তবে এর অতিবেগুনী রশ্মি ত্বকের কোষগুলিকে দ্রুত হারে ভেঙে ফেলতে পারে, যার ফলে ফটোজিং নামক অবস্থার সৃষ্টি হয়। ত্বকের এই পরিণতি অকাল বার্ধক্যের বেশিরভাগ দৃশ্যমান লক্ষণগুলির জন্য দায়ী যেমন ত্বকের কালো দাগ, সূক্ষ্ম রেখা, বলি রেখা এবং বিবর্ণতাকে বাড়িয়ে আপনার বয়সের চেয়ে বয়স্ক দেখাতে পারে। অর্থাৎ এর ফলে মুখে বয়সের ছাপ বোঝা যেতে পারে। তাই শীতকালে সানস্ক্রিন ব্যবহার করা উচিত। একাধিক গবেষণায় প্রমাণিত হয়েছে, নিয়মিত সানস্ক্রিন ব্যবহার করে বয়সের ছাপ এড়ানো যায়।

শীতে সানস্ক্রিন ব্যবহারের মাধ্যমে ভিটামিন ডি অর্জন করা যায় এবং মেলানিন উৎপাদনের শক্তি উৎপন্ন হয়। এটি সহজে ব্যবহারযোগ্য। এছাড়া সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বকের কোষের ডিএনএ ক্ষতিগ্রস্ত হয়, ডিএনএ বারবার ক্ষতিগ্রস্ত হলে ত্বকের ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়। সানস্ক্রিন ব্যবহারে ত্বকের রোগ প্রতিরোধ ক্ষতি বৃদ্ধি পেয়ে অনেকটাই হ্রাস পায় এই সম্ভাবনা।

একটি স্বাস্থ্যকর উপকরণ হিসেবে, সানস্ক্রিন শীতে ত্বকের সুরক্ষা করে এবং অতিরিক্ত শক্তি সরবরাহ করে। বাইরে যাওয়ার অন্তত ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। শীতে সানস্ক্রিন ব্যবহার করে আপনি নিজেকে আরও সতেজ রাখতে পারেন, সূর্যের ক্ষতি থেকে নিজেকে মুক্ত রাখতে পারেন, এবং স্বাস্থ্যকর ত্বকের অধিকারী হতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, জিঙ্ক অক্সাইড বা টাইটানিয়াম ডাই অক্সাইড আছে এমন একটি সানস্ক্রিন বাছাই করা উচিত। প্রয়োজনে, ডার্মাটোলজিস্টের সাথে যোগাযোগ করতে ভুলবেন না, কারণ তারা একজনের ত্বক টাইপ এবং সমস্যা ভিত্তিক সাজেস্ট করতে সক্ষম থাকেন।

Check Also

দাঁড়িয়ে পানি পান করছেন না তো?

শেরপুর ডেস্ক : পানি পান আমাদের স্বাস্থ্যের জন্য জরুরি। পানি পান করার সময় দাঁড়িয়ে পান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − fourteen =

Contact Us