সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / দ্বিতীয় সর্বোচ্চ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ

দ্বিতীয় সর্বোচ্চ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: ৪৬টি দেশের মধ্যে বাংলাদেশকে দ্বিতীয় সর্বোচ্চ দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে চিহ্নিত করেছে বৈশ্বিক অর্থনৈতিকবিষয়ক সংস্থা মাস্টার কার্ড ইকোনমিক্স ইনস্টিটিউট।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সংস্থাটি ২০২৪ সালের বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধির ওপর ঊপড়হড়সরপ ঙঁঃষড়ড়শ : ইধষধহপরহম চৎরপবং ধহফ চৎরড়ৎরঃরবং শিরোনামে একটি প্রতিবেদনে এ তথ্য তুলে ধরেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৪৬টি দেশের মধ্যে বাংলাদেশের প্রত্যাশিত জিডিপি হার হবে ৬.৩ শতাংশ, যা দ্বিতীয় দ্রুত বর্ধনশীল দেশ হবে। শীর্ষ দ্রুত বর্ধনশীল দেশ হিসেবে দেখানো হয়েছে ভারতকে, যার জিডিপির হার হবে ৬.৪ শতাংশ। তৃতীয় বর্ধনশীল দেশ হিসেবে দেখানো হয়েছে ভিয়েতনামকে (৬.১ শতাংশ) এবং চতুর্থ হিসেবে দেখানো হয়েছে ইন্দোনেশিয়াকে (৫.২ শতাংশ)।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আগামী বছর বাংলাদেশের ভোক্তা মূল্যস্ফীতি দাঁড়াবে ৭.৩ শতাংশ, যা ৪৮টি দেশের মধ্যে চতুর্থ সর্বোচ্চ এবং দক্ষিণ এশিয়ার মধ্যে সর্বোচ্চ। আর সর্বোচ্চ মূল্যস্ফীতি হবে আর্জেন্টিনার (১৫৬.৯ শতাংশ), দ্বিতীয় সর্বোচ্চ তুরস্ক (৫৩.৩ শতাংশ), তৃতীয় সর্বোচ্চ মিসর (২৪.৯ শতাংশ) এবং পঞ্চম সর্বোচ্চ শ্রীলঙ্কার (৬.৯ শতাংশ)।

মাস্টার কার্ড ইকোনমিক্স ইনস্টিটিউট’র প্রতিবেদনে আগামী বছরের জন্য বিশ্বে ভারতের পর বাংলাদেশকে দ্বিতীয় দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে, যা ইতিবাচক বলে বিবেচিত

Check Also

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

শেরপুর নিউজ ডেস্ক: আবারও সেই জনস্রোত। স্বতঃস্ফূর্তভাবে রাস্তায় নেমে আসা। সব বয়সী মানুষ ফুল হাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − four =

Contact Us