সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / ইয়েমেন উপকূলে তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

ইয়েমেন উপকূলে তেলবাহী জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা

শেরপুর নিউজ ডেস্ক: লোহিত সাগর ও এডেন উপসাগরকে সংযোগকারী বাব এল মান্দেব প্রণালিতে তেলবাহী একটি জাহাজে ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) স্থানীয় সময় মধ্যরাতে এই হামলা হয়েছে বলে জানিয়েছে মার্কিন সেনাবাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম)। খবর আলজাজিরার।
হামলার শিকার জাহাজটির নাম স্ট্রিন্ডা। তেলবাহী এই জাহাজটি নরওয়ের মালিকানাধীন। এটি ইতালির ভেনিসে যাচ্ছিল। মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাবাহিনীর দেখভালের দায়িত্বে নিয়োজিত সেন্টকম এক বিবৃতিতে বলেছে, ইয়েমেনের হুথি বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকা থেকে বাব-এল-মান্দেবের প্রণালি দিয়ে যাওয়ার সময় ক্রুজ ক্ষেপণাস্ত্রের মাধ্যমে জাহাজটিতে হামলা হয়েছে।

নরওয়ের কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা গেইর বেলসনেস হামলার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ক্ষেপণাস্ত্র হামলায় তাদের জাহাজে আগুন ধরে যায়। তবে কোনো নাবিক আহত হননি। নাবিকরা নিজেরাই আগুন নেভান। জাহাজে থাকা নাবিকদের নিরাপত্তা ও সুস্থতা আমাদের প্রধান বিবেচনার বিষয়। এখন জাহাজটি নিরাপদ একটি বন্দরের দিকে যাত্রা করেছে।

ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের শুরু থেকেই প্রতিরোধ যোদ্ধাদের সমর্থনে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। আরবের সুন্নি রাষ্ট্রগুলোর মতো শুধু কথায় নয় বরং সরাসরি সামরিক পদক্ষেপও নিতে শুরু করেছে ফিলিস্তিনপন্থি এ গোষ্ঠীটি। তারই ধারাবাহিকতায় লোহিত সাগরে ইসরায়েলি মালিকানাধীন জাহাজে হামলা ও জব্দ করে আসছে হুতি সদস্যরা। এমনকি আরব ও লোহিত সাগরে ইসরায়েলগামী যে কোনো জাহাজ তাদের হামলার বৈধ লক্ষ্যবস্তু বলে গণ্য হবে বলেও সতর্ক করেছে বিদ্রোহ গোষ্ঠীটি। তাদের এই হুমকির পরই এই হামলা হলো।

সোমবারের হামলার দায় তাৎক্ষণিকভাবে স্বীকার করেনি হুতিরা। তবে মার্কিন বার্তা সংস্থা এপিকে বিদ্রোহী গোষ্ঠীটির সামরিক বিভাগের মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল ইয়াহিয়া সারি বলেছেন, খুব শিগগিরই তারা একটি গুরুত্বপূর্ণ ঘোষণা দেবেন।

Check Also

মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তু খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা

শেরপুর নিউজ ডেস্ক: মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তুর সন্ধান পেয়েছেন একদল জ্যোতির্বিজ্ঞানী। অস্ট্রেলিয়ার জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven − seven =

Contact Us