সর্বশেষ সংবাদ
Home / আইন কানুন / জাতীয় পরিচয়পত্র থাকলেই ভোটার নয়: ইসি

জাতীয় পরিচয়পত্র থাকলেই ভোটার নয়: ইসি

জাতীয় পরিচয়পত্র থাকলেই ভোটার নয়: ইসিশেরপুর নিউজ ডেস্ক: জাতীয় পরিচয়পত্র বা এনআইডি থাকলেই একজন নাগরিক ভোটার হিসেবে গণ্য হবেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১১ ডিসেম্বর) জনস্বার্থে প্রকাশিত ইসির এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন কমিশন ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সী বাংলাদেশি নাগরিকদের পাশাপাশি ১৬ ও ১৭ বছর বয়সীদেরকেও জাতীয় পরিচয়পত্র প্রদান করে থাকেন, তবে তারা ভোটার নয়।

যারা ভোট দিতে পারবে না: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি ভোট দিতে পারবেন না যার ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত নেই। ২০০৫ সালের ১ জানুয়ারির পর জন্মগ্রহণকারী নাগরিক, আদালত ঘোষিত অপ্রকৃতিস্থ ব্যক্তি, বিশেষ ট্রাইব্যুনালে দণ্ডিত ব্যক্তি এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দণ্ডিত ব্যক্তিও ভোট দিতে পারবেন না।

যারা ভোট দিতে পারবেন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনিই ভোট দিতে পারবেন যিনি বাংলাদেশি নাগরিক, ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সী (অর্থাৎ ২০০৫ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারী নাগরিক), সংশ্লিষ্ট ভোটার এলাকা বা নির্বাচনী এলাকার অধিবাসী এবং যাদের নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

ইসির ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল ৩০ নভেম্বর। ১ ডিসেম্বর থেকে বাছাই শুরু হয়, যা শেষ হয় ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও শুনানি ১৫ ডিসেম্বর পর্যন্ত এবং ১৭ ডিসেম্বরের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ দেওয়া হবে ১৮ ডিসেম্বর।

Check Also

চালের বস্তায় যা লেখা বাধ্যতামূলক করল সরকার

শেরপুর নিউজ ডেস্ক: চালের দাম সহনশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে বস্তায় মিল গেট পর্যায়ের মূল্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × four =

Contact Us