সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / শক্তিশালী শ্রম আইন বাস্তবায়ন অত্যাবশ্যক : পিটার হাস

শক্তিশালী শ্রম আইন বাস্তবায়ন অত্যাবশ্যক : পিটার হাস

শেরপুর নিউজ ডেস্ক: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক করতে শক্তিশালী শ্রম আইন ও এর বাস্তবায়নের ওপর গুরুত্ব দিয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, তৈরি পোশাক শিল্প ও এর বাইরে আন্তর্জাতিকভাবে স্বীকৃত শ্রম অধিকারকে এগিয়ে নিতে বাংলাদেশের বেসরকারি খাত এবং অন্যান্য অংশীজনের সঙ্গে আরও নিবিড়ভাবে কাজ করতে আগ্রহী যুক্তরাষ্ট্র।বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) বাংলাদেশ তুলা দিবস ২০২৩ উপলক্ষে রাজধানীতে আয়োজিত কটন এক্সপো উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান, কটন কাউন্সিল ইন্টারন্যাশনালের (সিসিআই) প্রতিনিধি আলী আরসালান, সিসিআইর আঞ্চলিক পরিচালক উইলিয়াম বেটেনডর্ফ, বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন এবং কটন ইউএসএ সলিউশনের লেই পেল, এলডিসি ও প্রধান জোয়ের্গ বাউরসাচস।

পিটার হাস বলেন, ‘তৈরি পোশাক খাতের জন্য সাম্প্রতিক ন্যূনতম মজুরি পর্যালোচনা একটি বস্তুনিষ্ঠ, অন্তর্ভুক্তিমূলক এবং প্রমাণভিত্তিক জাতীয় মজুরি নীতির সুস্পষ্ট প্রয়োজনীয়তা প্রদর্শন করেছে, যা গার্মেন্টস শ্রমিকদের মুখোমুখি গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জগুলো মোকাবিলা করে। দ্বিপক্ষীয় সম্পর্ক, টেকসই ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন এবং বাংলাদেশে পরিচালিত মার্কিন কোম্পানিগুলোর জন্য একটি স্থিতিশীল এবং প্রত্যাশিত পরিচালনার পরিবেশের জন্য শক্তিশালী শ্রম আইন ও তাদের বাস্তবায়ন অত্যাবশ্যক।
এ সময় মার্কিন রাষ্ট্রদূত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সদ্য ঘোষিত শ্রম স্মারকের উল্লেখ করে বলেন, ‘এই নতুন বৈশ্বিক শ্রম কৌশলটি সব মার্কিন সরকারি সংস্থাকে সরকার, শ্রম সংগঠন, ট্রেড ইউনিয়ন, নাগরিক সমাজ এবং বেসরকারি খাতের সঙ্গে সংগঠন এবং সম্মিলিত দরকষাকষির স্বাধীনতার অধিকার প্রচার ও সুরক্ষা করবে। বাংলাদেশের পোশাকশিল্প শ্রমিকদের অধিকারকে আন্তর্জাতিকভাবে স্বীকৃত নিয়মে এগিয়ে নিতে দেশি বিদেশি বেসরকারি খাত ও সংশ্লিষ্টদের কাজ করতে খুবই আগ্রহী যুক্তরাষ্ট্র।’

Check Also

ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে সর্বস্তরের মানুষের ঢল

শেরপুর নিউজ ডেস্ক: আবারও সেই জনস্রোত। স্বতঃস্ফূর্তভাবে রাস্তায় নেমে আসা। সব বয়সী মানুষ ফুল হাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =

Contact Us