সর্বশেষ সংবাদ
Home / দেশের খবর / পারমাণবিক বিশ্বে এখন বাংলাদেশ

পারমাণবিক বিশ্বে এখন বাংলাদেশ

শেরপুর ডেস্কঃ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের রিয়াক্টর প্রেসার ভেসেল স্থাপন কার্যক্রমের উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমরা পারমাণবিক বিশ্বে নিজেদের দেশের নাম লেখাতে পেরেছি। অবশ্য আমরা শান্তিপূর্ণ উপায়ে এই পারমাণবিক শক্তির ব্যবহার করব।

রবিবার (১০ অক্টোবর) গণভবন থেকে ভার্চুয়ালি কনফারেন্সের মাধ্যমে রিয়েক্টর প্রেসার ভেসেল স্থাপন কার্যক্রমের উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, পাকিস্তান আমলের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পরিকল্পনা নেওয়া হলেও পাকিস্তান সরকার তা করেনি। সব টাকা তারা পশ্চিম পাকিস্তানে নিয়ে যায়। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যার পর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের সবকিছু থেমে যায়। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিতে হবে। উন্নত বাংলাদেশ গঠন করাই ছিল বঙ্গবন্ধু মূল লক্ষ্য। রাশিয়া সফরকালে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলাপ-আলোচনা হয়। তিনি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করে দেয়ার প্রতিশ্রুতি দেন। নিরাপত্তায় দূষিত বজ্র ব্যবস্থাপনা সব কাজ রাশিয়ায় করবে এই চুক্তি হয়েছে।

কেউ কেউ বুঝে, না বুঝে নিরাপত্তার প্রসঙ্গে অনেক কথা বলে ফেলে এবং লিখে ফেলে। ভবিষ্যতে এই বিদ্যুৎকেন্দ্র কাজ করার জন্য এদেরকে মানুষকে প্রশিক্ষণ এবং ট্রেনিং দিয়ে আনার ব্যবস্থা নেয়া হয়েছে। চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ইতিমধ্যেই আমরা বিদ্যুৎকেন্দ্রের জন্য সরবরাহ লাইন নির্মাণ কাজ শুরু করেছি। ২০২৩ সালের মধ্যে সরবরাহ লাইন নির্মাণ কাজ শেষ হবে।

Check Also

প্রকল্প বাস্তবায়ন ও ঋণ পরিশোধে বাংলাদেশের অবস্থান ভালো: বিশ্বব্যাংকের এমডি

শেরপুর ডেস্ক: প্রকল্প বাস্তবায়ন এবং ঋণ পরিশোধের ক্ষেত্রে বাংলাদেশের অবস্থান ভালো বলে জানিয়েছেন বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 18 =

Contact Us