সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / রসায়নশাস্ত্রে নোবেল পেলেন বেঞ্জামিন ও ম্যাকমিলান

রসায়নশাস্ত্রে নোবেল পেলেন বেঞ্জামিন ও ম্যাকমিলান

শেরপুর ডেস্কঃ এ বছর রসায়নশাস্ত্রে অবদানের জন্য যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মানের বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও যুক্তরাষ্ট্রের বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান। বুধবার (৬ অক্টোবর) সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি বিজয়ীদের নাম ঘোষণা করে।

ম্যাকমিলান ও লিস্টের কাজ অর্গানোক্যাটালাইসিসের ক্ষেত্রে নতুন দৃশ্যপথ তৈরি করে দিয়েছে। অণুর গঠনে নতুন হাতিয়ার অর্গানোক্যাটালাইসিস উদ্ভাবন করেন এই দুই বিজ্ঞানী। নতুন ওষুধপ্রস্তুতকরণে গবেষণাও যুক্ত করা হয়েছে এর ব্যবহারে। রসায়নকে আরও সবুজায়ন করতে সহায়তা করবে এই উদ্ভাবন। এবারের নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনার সমানভাবে ভাগ করে নেবেন এ দুই গবেষক।

এর আগে পদার্থবিজ্ঞান ও চিকিৎসায় বিজয়ীদের নাম ঘোষণা করে নোবেল কমিটি। পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন সাইকুরো মানাবে, ক্লাউস হাসেলম্যান এবং জর্জিও পারিসি।

পৃথিবীর জলবায়ু পরিস্থিতির ফিজিক্যাল বা ভৌত মডেল তৈরি, পরবর্তনশীলতা পরিমাপ এবং বৈশ্বিক উষ্ণতার বিষয়টি নির্ভরযোগ্যভাবে অনুমানের জন্য পুরষ্কার পেয়েছেন সাইকুরো মানাবে মানাবে এবং ক্লাউস ক্লাউস হাসেলম্যান। তারা দুজনে এ বছরের নোবেল পুরষ্কারের অর্ধেক পেয়েছেন।

নোবেল পুরষ্কারের বাকি অর্ধেক জর্জিও পারিসি পেয়েছেন পারমাণবিক ও গ্রহীয় পরিসরে ভৌত ব্যবস্থা বা ফিজিক্যাল সিস্টেমের বিশৃঙখলা ও ফ্লাকচুয়েশন পরষ্পরের ওপর কী প্রভাব ফেলে তা আবিষ্কারের জন্য।

Check Also

মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তু খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা

শেরপুর নিউজ ডেস্ক: মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তুর সন্ধান পেয়েছেন একদল জ্যোতির্বিজ্ঞানী। অস্ট্রেলিয়ার জ্যোতির্বিজ্ঞানীদের একটি দল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × three =

Contact Us