সর্বশেষ সংবাদ
Home / বিদেশের খবর / করোনা প্রতিরোধের ক্ষমতা বেড়েছে মানুষের!

করোনা প্রতিরোধের ক্ষমতা বেড়েছে মানুষের!

ডেস্ক রিপোর্ট: করোনা ভাইরাসের অ্যান্টিবডি পরীক্ষায় নেগেটিভ হওয়া মানেই শেষ কথা নয়। এরপরও কিছু কথা থাকে। সেটা হলো, নেগেটিভ ব্যক্তিদের শরীরেও কিছু পরিমাণ ইমিউনিটি থাকতে পারে। নতুন এক সমীক্ষায় এমন সম্ভাবনার কথা উঠে এসেছে। সুইডেনের ওই গবেষণায় বলা হয়েছে, পূর্বের বিভিন্ন পরীক্ষায় মানুষের শরীরে করোনা ভাইরাসের বিরুদ্ধে যতটা প্রতিরোধ ক্ষমতা জন্মেছে বলে ধারণা করা হয়েছিল, বাস্তবে তার চেয়েও বেশি মানুষ সুরক্ষিত। খবর বিবিসির।

সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটের গবেষকরা অ্যান্টিবডি ও টি-সেলের জন্য ২০০ জনের পরীক্ষা করেছিলেন। এদের একাংশ ছিল রক্তদাতা। বাকিদের বাছাই করা হয়েছিল সুইডেনে করোনা সংক্রমিতদের মধ্য থেকে। তারা মূলত উত্তর ইতালির মতো সংক্রমিত এলাকা থেকে ফিরেছিলেন। অ্যান্টিবডি পরীক্ষায় পজিটিভ আসা প্রতিটি ব্যক্তির দুটি নির্দিষ্ট টি-সেল শনাক্ত করা গেছে, যা সংক্রমিত কোষগুলো শনাক্তের পর সেগুলোকে ধ্বংস করে দেয়। একই সঙ্গে কভিড-১৯-এর মৃদু উপসর্গ বা উপসর্গবিহীন রোগীদের ক্ষেত্রেও এ প্রবণতা দেখা গেছে। তবে এটা এখনো স্পষ্ট নয় যে, এসব টি-সেল কেবল আক্রান্ত ব্যক্তিকেই সুরক্ষা দেয় নাকি তার মাধ্যমে অন্যদেরও সংক্রমিত হওয়ার পথ বন্ধ করে দেয়।

এখান থেকে বিজ্ঞানীরা ধারণা করছেন, অ্যান্টিবডি পরীক্ষার পরিসংখ্যানের চেয়েও বৃহৎ জনগোষ্ঠীর কিছুমাত্রার করোনা ইমিউনিটি বা প্রতিরোধ ক্ষমতা থাকতে পারে। তারা মনে করছেন, এই ব্যক্তিদের অ্যান্টিবডি প্রতিক্রিয়া হয়তো বিবর্ণ হয়ে গেছে। অথবা বিদ্যমান পরীক্ষা পদ্ধতিতে এটি শনাক্তযোগ্য নয়। ইম্পেরিয়াল কলেজ লন্ডনের অধ্যাপক ড্যানি আল্টম্যান এই গবেষণাকে ‘জোরালো, চিত্তাকর্ষক ও পূর্ণাঙ্গ’ হিসেবে আখ্যায়িত করেছেন।

Check Also

দীর্ঘমেয়াদী যুদ্ধের জন্য প্রস্তুত হামাস

শেরপুর নিউজ ডেস্ক: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় দীর্ঘ আট মাসের বেশি সময় ধরে হামলা চালিয়ে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × 1 =

Contact Us