Home / বিদেশের খবর / একটি টিকা ফেরাতে পারে স্বাভাবিক জীবন: জাতিসংঘ মহাসচিব

একটি টিকা ফেরাতে পারে স্বাভাবিক জীবন: জাতিসংঘ মহাসচিব

ডেস্ক রিপোর্ট: জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, করোনাভাইরাসের টিকা আবিষ্কারই মানুষকে স্বাভাবিক জীবনে ফেরাতে পারে। এ বছরের শেষ নাগাদ সে টিকা আবিষ্কারের বিষয়ে আশা প্রকাশ করেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে স্থানীয় সময় বুধবার জাতিসংঘের সদর দপ্তর থেকে আফ্রিকার ৫০টি দেশের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আলাপকালে গুতেরেস এমন মন্তব্য করেন বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

জাতিসংঘ মহাসচিব বলেন, একটি টিকা বহু মানুষের জীবন ও বিশ্বকে অর্থনৈতিক ধসের হাত থেকে রক্ষা করতে পারে। করোনাভাইরাসের টিকা তৈরির জন্য আন্তর্জাতিক সহযোগিতার বিকল্প নেই। একমাত্র এর মাধ্যমেই দ্রুত টিকা তৈরি সম্ভব। সর্বোচ্চ চেষ্টা করলে হয়তো ২০২০ সালের শেষ নাগাদ টিকা পাওয়ার সম্ভাবনা আছে।

গুতেরেস বলেন, গত ২৫ মার্চ করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় দুইশো কোটি ডলারের তহবিল চেয়ে আবেদন করেছিলেন তিনি। বুধবার পর্যন্ত সেই অর্থের ২০ শতাংশ যোগাড় করা সম্ভব হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মাধ্যমে জাতিসংঘের পক্ষ থেকে আফ্রিকার অন্তত ৪৭টি দেশকে করোনাভাইরাস শনাক্তের যন্ত্র দেওয়া হবে বলে জানিয়েছেন গুতেরেস।

Check Also

হেলিকপ্টার দুর্ঘটনা: ইরানের প্রেসিডেন্ট কি বেঁচে আছেন?

শেরপুর নিউজ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × five =

Contact Us