Home / দেশের খবর / কোটাবিরোধী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

কোটাবিরোধী আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা

শেরপুর নিউজ ডেস্ক: কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলা ব্লকেড কর্মসূচি শেষ করে সরকারকে তিন দিনের সময় বেধে দিয়েছেন। রাতে শাহবাগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে এ সময় দেওয়া হয়। পাশাপাশি মঙ্গলবার (৯ জুলাই) দেশব্যাপী ছাত্র ধর্মঘট এবং ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালনের আহ্বান জানান তারা।

আন্দোলনকারীরা জানান, মঙ্গলবার ব্লকেড কর্মসূচি থাকবে না। ছাত্র ধর্মঘট এবং ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করা হবে। বেধে দেওয়া সময়ে দাবি আদায় না হলে আরো কঠোর কর্মসূচি দেয়ার হুঁশিয়ারি দেন তারা।

রাত সোয়া ৮টার দিকে নতুন কর্মসূচি ঘোষণা করে আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, আগামীকাল রাস্তা ব্লকেডের আওতামুক্ত থাকবে। আগামী বুধবার ৬৪ জেলায় কঠোর কর্মসূচির প্রস্তুতির জন্য মঙ্গলবার সারা দেশের প্রতিনিধি বৈঠক এবং অনলাইনে-অফলাইনে গণসংযোগ করা হবে। মঙ্গলবার বিকেলে অনলাইন ব্রিফিংয়ে আমরা কর্মসূচি ঘোষণা করব। তবে ছাত্র ধর্মঘট ও ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবেই।

তিনি বলেন, গত মাসে হাইকোর্টের রায়ের পর থেকেই আমরা আন্দোলন করে আসছি। বহুদিন ধরে আমাদের আন্দোলন চলমান। আমরা আজ হুট করেই শাহবাগে চলে আসিনি। আমরা নিয়মতান্ত্রিকভাবেই আমাদের কর্মসূচি শুরু করেছি। অ্যাটর্নি জেনারেলের কাছেও আমরা আমাদের স্মারকলিপি নিয়ে গিয়েছি। সব ধরনের ফর্মালিটিই আমরা মেইনটেইন করেছি, কিন্তু কাজ হয়নি। বাধ্য হয়েই আমাদের এই ধরনের অবরোধ কর্মসূচি দিতে হয়েছে। সরকার হয়তো ভেবেছিল কয়েকদিন পার হলেই আমরা ক্লান্ত হয়ে যাব, আমাদের মনোবল ভেঙে যাবে এবং আমরা রাজপথ ছেড়ে দেব। কিন্তু, আমরা আজ প্রমাণ করে দিয়েছি, সরকারের এই ধারণা ভুল। আমরা ক্লান্ত হয়েছি, এটা সত্য। কিন্তু আমাদের উপস্থিতি কমেনি। সরকারের কাছে আহ্বান থাকবে, আপনারা দায়িত্বশীল আচরণ করুন এবং দায়িত্বশীল বক্তব্য দিন। যদি এর ব্যত্যয় ঘটে তাহলে আমরা এর চেয়েও কঠিন কর্মসূচি দিতে বাধ্য হব।

আরেক সমন্বয়ক হাসনাত আবদুল্লাহ বলেন, আমরা শিক্ষামন্ত্রীর বক্তব্যে আহত হয়েছি। গতকাল আমরা এক দফা কর্মসূচিতে গিয়েছি। আমাদের ধৈর্য্যের পরীক্ষা নিয়েন না, আমরা আবার আমাদের এক দফা দাবি আবার পূনব্যক্ত করছি- সকল গ্রেডে অযৌক্তিক এবং বৈষম্যমূলক কোটা বাতিল করে সংবিধানে উল্লিখিত অনগ্রসর গোষ্ঠীর জন্য কোটাকে ন্যূনতম মাত্রায় এনে সংসদে আইন পাশ করে কোটাপদ্ধতিকে সংস্কার করতে হবে।

Check Also

সংলাপে রাজি নন আন্দোলনকারীরা

শেরপুর নিউজ ডেস্ক: সরকারি চাকরিতে কোটা সংস্কার ইস্যুতে চলমান আন্দোলনের বর্তমান পরিস্থিতিতে সরকারের সঙ্গে আলোচনায় …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 − 1 =

Contact Us