সর্বশেষ সংবাদ
Home / খেলাধুলা / বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক ক্রিকেটারের রেকর্ড

বিশ্বকাপে সবচেয়ে বয়স্ক ক্রিকেটারের রেকর্ড

শেরপুর নিউজ ডেস্ক: এবারই প্রথম বিশ্বকাপ খেলতে এসেছে আফ্রিকার দেশ উগান্ডা। বৃহস্পতিবার ভোরে পাপুয়া নিউগিনির মুখোমুখি হয়েছিল আফ্রিকার এই দেশটি। সেই ম্যাচে পিএনজিকে ৩ উইকেটে হারিয়ে ঐতিহাসিক জয় তুলে নেয় তারা। এই জয়ে দারুণ এক ইতিহাস গড়েছে দেশটি।

উগান্ডার জয়ের দিনে বল হাতে বিরল এক রেকর্ড গড়েছেন এবারের বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক ক্রিকেটার ফ্রাঙ্ক এনসুবুগা। আফগানিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে একাদশে সুযোগ পাননি তিনি। বৃহস্পতিবার ভোরে পাপুয়া নিউগিনির বিপক্ষে সুযোগ পেয়েই নিজের জাত চেনালেন তিনি। প্রমাণ করলেন বিশ্বকাপ খেলার ক্ষেত্রে, রেকর্ড গড়ার ক্ষেত্রে বয়স কোনো ব্যাপােই নয়।

প্রোভিডেন্স স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামা পাপুয়া নিউগিনিকে ১৯.১ ওভারে মাত্র ৭৭ রানে অলআউট করে উগান্ডা। বল হাতে ৪ ওভার বল করে ২ মেডেনসহ মাত্র ৪ রান দিয়ে ২টি উইকেট তুলে ৪৩ বছর বয়সী এনসুবুগা। ইকোনোমি মাত্র ১.০০। এর মাধ্যমে বিরল এক রেকর্ড (মোস্ট ইকোনোমিকাল স্পেল) গড়েন এবারের বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক এই ক্রিকেটার। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে তার চেয়ে কম ইকোনোমি নেই আর কারোর।

এ যাত্রায় তিনি পেছনে ফেলেন সোমবার শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে সেরা ইকোনোমিক্যাল স্পেলে বোলিং করা অটনিল বার্টম্যানের রেকর্ড। দক্ষিণ আফ্রিকার এই পেসার ৪ ওভার বল করে ১ মেডেনসহ মাত্র ৯ রান দিয়ে নিয়েছিলেন ১ উইকেট। ইকোনোমি ছিল ২.২৫। এনসুবুগার পর পাপুয়া নিউগিনির বিপক্ষে আজ তৃতীয় সেরা ইকোনোমিক্যাল স্পেলে বোলিং করেন সতীর্থ জুমা মিয়াগি। তিনি ৪ ওভার বল করে ১০ রান দিয়ে নেন ২ উইকেট। ইকোনোমি ছিল ২.৫০।

এবারের বিশ্বকাপেই চতুর্থ সেরা ইকোনোমিক্যাল বোলিং স্পেল করেন নেপালের দীপেন্দ্র সিং আইরি। নেদারল্যান্ডসের বিপক্ষে মঙ্গলবার তিনি ২ ওভার বল করে ৬ রান দিয়ে নেন ১ উইকেট। ইকোনোমি ছিল ৩.০০। এনসুবুগা কেবল বিশ্বকাপের ইতিহাসে সেরা ইকোনোমিক্যাল স্পেলই করেননি আজ। ৪ ওভার বল করে ২০টি ডটবল দেওয়ারও রেকর্ড গড়েন। তার আগে ২০১২ বিশ্বকাপে শ্রীলঙ্কার অজান্তা মেন্ডিস দিয়েছিলেন ৪ ওভারে ২০টি ডটবল।

Check Also

নেপালকে হারিয়ে সুপার এইটে বাংলাদেশ

শেরপুর নিউজ ডেস্ক: নেপালের বিপক্ষে ব্যাটিং বিপর্যয়ে পড়ে মাত্র ১০৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − 17 =

Contact Us