Home / আইন কানুন / ব্যাংকে ১০ লাখ টাকার বেশি থাকলে গুণতে হবে বাড়তি শুল্ক

ব্যাংকে ১০ লাখ টাকার বেশি থাকলে গুণতে হবে বাড়তি শুল্ক

শেরপুর নিউজ ডেস্ক: আর কয়েকদিন পরই ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংদে পেশ করা হবে। এবারের বাজেটে ব্যাংকে গচ্ছিত টাকার ওপর আবগারি শুল্ক বাড়ানোর চিন্তাভাবনা করছে সরকার। যদিও রাজস্ব আহরণের দায়িত্ব থাকা এনবিআরের লক্ষ্য ধনিক শ্রেণি।

ধনীদের কাছ থেকে অধিক রাজস্ব আদায়ের বিবেচনায় আসছে ২০২৪-২৫ অর্থ বছরের বাজেটে ১০ লাখ টাকার ওপর থাকা স্থিতিতে আবগারি শুল্ক বৃদ্ধি করার প্রস্তাবনা দেওয়া হচ্ছে। অর্থাৎ ১০ লাখ টাকা কম জমায় আবগারি শুল্ক আগের মতো থাকবে বলে জানা গেছে।

বৃহস্পতিবার (৩০ মে) এনবিআরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা ঢাকা পোস্টকে বলেন, ১ লাখ থেকে পাঁচ লাখ কিংবা পাঁচ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত আবগারি শুল্ক আগের মতো রাখার প্রস্তাব রয়েছে। তবে আমাদের টার্গেট ধনিক শ্রেণি, যাদের সঞ্চয় ১০ লাখ টাকার ওপরে হবে। সেখানে কয়েকটি স্তর করে আবগারি শুল্ক বৃদ্ধি করা হচ্ছে।

এনবিআর সূত্র বলছে, বর্তমানে এক লাখ পর্যন্ত ব্যাংক হিসাবের স্থিতিতে কোনো আবগারি শুল্ক দিতে হয় না। এরপরে ১ লাখ থাকে পাঁচ লাখ টাকা পর্যন্ত ১৫০ টাকা এবং পাঁচ লাখ থেকে ১০ লাখ টাকা পর্যন্ত ৫০০ টাকা আবগারি শুল্ক দিতে হয়। এই দুটি স্তরে পরিবর্তন না হওয়ার সম্ভবনা রয়েছে।

 

Check Also

বিচার বিভাগের ইতিহাসে ঘটলো যে ‘নজিরবিহীন’ ঘটনা

শেরপুর নিউজ ডেস্ক: সংস্কার কাজ শেষে সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির এজলাসে আবার বিচারিক কাজের উদ্বোধন উপলক্ষে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 5 =

Contact Us